হোম »  লিভিং হেলথি »  শিশুপুত্রের জন্মদাত্রী মায়েরা ডিপ্রেশনে ভুগছেন বেশি- বলছে গবেষণা

শিশুপুত্রের জন্মদাত্রী মায়েরা ডিপ্রেশনে ভুগছেন বেশি- বলছে গবেষণা

শিশুপুত্রের জন্মের ফলে বা জন্মকালীন জটিলতার পরিস্থিতি এলে স্বাস্থ্য অনুশীলনকারীদের প্রয়োজন ওই মহিলাকে প্রথম কয়েক সপ্তাহ এবং পরে কয়েক মাস অতিরিক্ত সমর্থন ও যত্ন যোগানো। তাতে ওই মহিলারা বিশেষভাবে উপকৃত হন

শিশুপুত্রের জন্মদাত্রী মায়েরা ডিপ্রেশনে ভুগছেন বেশি- বলছে গবেষণা

ডিপ্রেশনের ফলে প্রদাহও বাড়তে পারে

হাইলাইট

  1. শিশুপুত্র ও জন্ম জটিলতা PND এর সমস্যা বাড়ায়
  2. PND তাঁদের ক্ষেত্রেই বেশি যারা শিশুপুত্রের জন্ম দিয়েছেন
  3. উদ্বেগ ও বিষণ্ণতা হল PND এর উপসর্গ

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে, যে মহিলারা পুত্র সন্তানের জন্ম দিয়েছেন সেই মহিলারা জন্ম পরবর্তী বিষণ্ণতায় (পিএনডি) গড়ে 71-79 শতাংশ বেশি ভোগেন। জার্নাল অফ সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন পত্রিকায় প্রকাশিত এক গবেষণায় দেখা যায় যে,  যে মহিলারা জন্ম দেওয়ার সময় সমস্যার মধ্য দিয়ে গেছেন তাদের অন্যদের তুলনায় 17.4% বেশি PND অভিজ্ঞতা থাকতে পারে। কেন্ট ইউনিভার্সিটির গবেষকরা পিএনডি বিষয়ে অধ্যয়ন করে দেখেছেন যে এই অবস্থার সম্ভাবনাগুলি 79 শতাংশ বৃদ্ধি পেয়েছে যখন মহিলারা শিশুকন্যার থেকে বেশি শিশুপুত্রের জন্ম দিয়েছেন।

গবেষক ডঃ সারাহ জনস এবং ডঃ সারাহ মায়ারের পরিসংখ্যান অনুসারে, শিশুপুত্রের জন্ম এবং জন্মের সময়ের জটিলতা উভয়ই PND ঝুঁকি বাড়ায়। সময়ে সচেতন হওয়া প্রয়োজন। গবেষণায় দেখা গেছে যে, বিষণ্ণতা, উদ্বেগ এবং চাপের উপসর্গ আছে এমন মহিলার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই PND এর ঝুঁকি বেশি, তবে জন্মের জটিলতার সম্মুখীন হওয়ার পরে তাঁদের ক্ষেত্রে PND-এর বিকাশ হ্রাস পেয়েছিল। সম্ভবত এইসব মহিলারা জন্মের পরে আরও বেশি সমর্থন পাওয়ার কারণেই তাঁদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত উদ্বেগ নিয়ন্ত্রিত ছিল।

শুষ্ক চোখের উপসর্গ; চোখ শুকিয়ে যাওয়া আটকাতে পারে এই ৬ টি ঘরোয়া পদ্ধতি

Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

ডঃ জনস বলেন, "PND এমন একটি রোগ যা এড়ানো যেতে পারে এবং অতিরিক্ত সহায়তা এবং যত্ন এর বিকাশের সম্ভাবনা কমিয়ে তুলতে পারে। শিশুপুত্রের জন্মের ফলে বা জন্মকালীন জটিলতার পরিস্থিতি এলে স্বাস্থ্য অনুশীলনকারীদের প্রয়োজন ওই মহিলাকে প্রথম কয়েক সপ্তাহ এবং পরে কয়েক মাস অতিরিক্ত সমর্থন ও যত্ন যোগানো। তাতে ওই মহিলারা বিশেষভাবে উপকৃত হন।"

পুরুষ ভ্রূণ এবং জন্ম জটিলতা অভিজ্ঞতা দুইয়ের ফলেই প্রদাহ বৃদ্ধি পায়। যদিও এখনো পর্যন্ত এই গবেষণায় PND-এর সঙ্গে এর সম্পর্ক অস্পষ্ট। বিষণ্ণতার উপসর্গগুলি অনেক সময়ই প্রদাহ সক্রিয়করণের সাথে জড়িত।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------