হোম »  লিভিং হেলথি »  Diabetes Diet: জানেন, রোজ কতটা আমন্ড খেলে ডায়াবেটিস কমে হার্ট ভালো থাকবে?

Diabetes Diet: জানেন, রোজ কতটা আমন্ড খেলে ডায়াবেটিস কমে হার্ট ভালো থাকবে?

আমন্ড রয়েছে এই তিনটি গুণ। এটি (Almonds) ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। হার্ট ভালো রাখে। আর এর মধ্যে আছে প্রচুর ম্যাগনেশিয়াম আর প্রোটিন। যা নিয়মিত খেলে শরীরে পুষ্টি জোগায়।

Diabetes Diet: জানেন, রোজ কতটা আমন্ড খেলে ডায়াবেটিস কমে হার্ট ভালো থাকবে?

Diet for Diabetes: রক্তে চিনির পরিমাণ কমিয়ে হার্ট ভালো রাখে আমন্ড

হাইলাইট

  1. আমন্ডে প্রচুর ম্যাগনেশিয়াম আর প্রোটিন আছে
  2. হার্ট ভলো রাখে আমন্ড
  3. রোজের ডায়েটে তাই আমন্ড রাখতেই পারেন

অনেক খাবারই ডায়াবেটিস (Diabetes) রোগীরা খেতে পারেন না। রক্তে চিনির পরিমাণ বেড়ে যাওয়ার ভয়ে। তাই তাঁদের ডায়েটে থাকতে হবে এমন খাবার যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করবে। ইনসুলিনের পরিমাণ বাড়াবে। আবার প্রযোজনীয় পুষ্টি জোগাবে। আমন্ড রয়েছে এই তিনটি গুণ। এটি (Almonds) ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। হার্ট ভালো রাখে। আর এর মধ্যে আছে প্রচুর ম্যাগনেশিয়াম আর প্রোটিন। যা নিয়মিত খেলে শরীরে পুষ্টি জোগায়। তাই যাঁরা ডায়াবেটিসে ভুগছেন, তাঁরা রোজের ডায়েটে এই ফল রাখতেই পারেন। এখন প্রশ্ন, রোজ কতটা পরিমাণে ফল খেলে উপকার পাবেন----

ডায়াবেটিস ডায়েট: ডায়াবেটিকদের জন্য আমন্ড


আমন্ড অনেক প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। এর মধ্যে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে গুড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

পুষ্টি বিশেষজ্ঞ রুচিকা জৈনের মতে, "আমন্ড মানেই ভরপুর পুষ্টি। পাশাপাশি, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে বলে এই ফল ডায়াবেটিক রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন। একই সঙ্গে হার্ট ভালো রাখে রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে। তাই রোজ পর্যাপ্ত পরিমাণে আমন্ড খেলে এই দুই সমস্যা কমার পাশাপাশি ভালো থাকবে আপনার ত্বক, চুলও।

Tooth Decay: দাঁতে ক্ষয়? ঝটপট সারিয়ে ফেলুন এভাবে...

bj7bi9d

Diabetes diet: রক্তে চিনির পরিমাণ কমিয়ে হার্ট ভালো রাখে আমন্ড
সৌজন্যে: আই স্টক

এন্ডোক্রিনোলজি বিভাগের পরামর্শদাতা চিকিৎসক ডা. মহেশ জানিয়েছেন, "বাদাম চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে টাইপ ২ ডায়াবেটিস কমায়।একই সঙ্গে কার্ডিওভাসকুলার বা হৃদরোগের ঝুঁকিও নিয়ন্ত্রণে রাখে। একই সঙ্গে খারাপ কোলেস্টেরল কমিয়ে রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এতে হার্ট ব্লকেজের সম্ভাবনা কমে।

Boost Memory: ফেলুদার মতো ধারালো মগজাস্ত্র চান? মেনে চলুন এই টিপস

দিনে কতটা চিনেবাদাম খাবেন?

রুচিকা জানাচ্ছেন, ভাজা নয় কাংচা বাদাম রক্তে চিনির মাত্রা কময়া। তাই ডায়াবেটিক রোগীকে কাঁচা বাদাম খেতে হবে। ভোরবেলায় বা সন্ধেয় স্ন্যাকস হিসেবে এই বাাম খাওয়া যেতে পারে।

5c0p6l28

Diabetes: কাচা বাদাম রক্তে চিনির পরিমাণ কমায়
সৌজন্যে: আই স্টক

এছাড়া, আমন্ডে প্রচুর ক্যালোরি আছে। তাই রোজ আমন্ড খেলে আপনাকে রোজের ডায়েট থেকে অন্য ক্যালোরির পরিমাণ কমিয়ে দিতে হবে। না হলে, দ্রুত ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে। 

প্রস্রাবে জ্বালা, কষ্ট? Dysuria নয় তো!

তাই ডায়াবেটিক পেশেন্টরা রোজ ৬-৮টি বাদাম খেলে কোনও সমস্যায় পড়বেন না। এতে ক্যালোরির ভারসাম্য বজায় থাকবে। রক্তের চিনির পরিমাণও নিয়ন্ত্রণে থাকবে।

(ডা. মহেশ ডি,এম  কনসালটেন্ট - এন্ডোক্রনোলজি  অস্টার সিএমআই হাসপাতাল)

(রুচিকা জৈন, পুষ্টি বিশেষজ্ঞ আকাশ সুপার স্পেশালিটি হাসপাতাল )

সতর্কীকরণ: এই নিবন্ধ অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------