হোম »  লিভিং হেলথি »  আপনি কী জানেন রাতে দেরী করে স্ন্যাক্স খেলে ঘুমের সমস্যা এবং ওবেসিটি হয়?

আপনি কী জানেন রাতে দেরী করে স্ন্যাক্স খেলে ঘুমের সমস্যা এবং ওবেসিটি হয়?

সম্প্রতি একটা সমীক্ষা থেকে জানা গেছে, সঠিক খাদ্যাভ্যাসের সাথে সাথে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন আছে, সুস্থ থাকার জন্য

আপনি কী জানেন রাতে দেরী করে স্ন্যাক্স খেলে ঘুমের সমস্যা এবং ওবেসিটি হয়?

অতিমাত্রায় জাঙ্ক ফুড খাওয়ার বদভ্যেস থেকে ঘুমের সমস্যা হতে পারে

হাইলাইট

  1. অতিমাত্রায় জাঙ্ক ফুড খাওয়ার বদভ্যেস থেকে ঘুমের সমস্যা সৃষ্টি হয়
  2. দেরী করে রাতে স্ন্যাক্স খেলে ওবেসিটির সম্ভাবনা বৃদ্ধি পায়
  3. সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজন

আপনার কী মাঝরাতে স্ন্যাক্স খাওয়ার অভ্যেস আছে? খারাপ খাওয়ার অভ্যেসের পাশাপাশি এইভাবে আপনি খারাপ ঘুম এবং ওবেসিটির সমস্যাকেও ডেকে আনছেন, সম্প্রতি একটা সমীক্ষায় জানা গেছে। রিসার্চ বলেছে, ঘুম কম হওয়ার জন্য জাঙ্ক ফুড খাওয়া অনেক অংশে দায়ী। এছাড়াও এর থেকে ওবেসিটি, ডায়বেটিস এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হয়।  

“বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় জানা গেছে, রাতে দেরী করে জাঙ্ক ফুড খেলে ঘুমের সমস্যা হয়। যার ফলে খারাপ খাদ্যাভ্যাসের থেকে ধীরে ধীরে ওজন বৃদ্ধি হয়”, ইউএসের টাক্সনের আরিজোনা ইউনিভার্সিটির সাইকিয়াট্রি বিভাগের মাইকেল এ গ্রান্ডনার একথা জানিয়েছেন।

গ্রান্ডনার আরও বলেন, “খারাপ ঘুম, জাঙ্ক ফুড খাওয়া এবং রাতে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ঘুমের সময়ের মেটাবোলিজমের ওপরেও প্রভাব ফেলে।“

3,105 জন প্রাপ্তবয়স্ককে নিয়ে একটা ফোন বেসড সমীক্ষা থেকে বাল্টিমোরে অ্যাসোসিয়েটেড প্রফেশনাল স্লিপ সোসাইটিস এলএলসি (এপিএসএস) এর 32 তম অ্যানুয়াল মিটিংএ এই তথ্য জানা যায়।   

এই রেসাল্টে দেখা যায় 60% অংশগ্রহণকারীর রাতে স্ন্যাক্স খাওয়ার বদভ্যেস আছে তাঁদের মধ্যে তিন ভাগের দুই ভাগ মানুষের অত্যাধিক জাঙ্ক ফুড খাওয়ার ফলে রাতে ঘুমের সমস্যা হয়।  

এই টিম আরও আবিষ্কার করে যে রাতে খাওয়ার সময় তাঁরা বেশী পরিমাণে জাঙ্ক ফুড বেছে নিতে পছন্দ করেন যা ডায়াবেটিসের সম্ভাবনা বৃদ্ধির অন্যতম প্রধান কারণ।

“সুষম পুষ্টির পাশাপাশি পর্যাপ্ত ঘুম সুস্বাস্থের অন্যতম প্রধান উপাদান। এই সমীক্ষায় দেখানো হয়েছে ঘুম এবং খাদ্যাভ্যাস সম্পর্কযুক্ত এবং সুস্বাস্থের জন্য উভয়েরই সমান অবদান”, ইউনিভার্সিটির তরফে ক্রিস্টোফার সাঞ্চেজ জানান।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------