হোম »  লিভিং হেলথি »  চুল থেকে নখ, হাজার রোগের একটাই সমাধান! জেনে নিন নিমের আশ্চর্য গুণ

চুল থেকে নখ, হাজার রোগের একটাই সমাধান! জেনে নিন নিমের আশ্চর্য গুণ

নিম অনাক্রম্যতা জোরদার করতে সহায়তা করে, স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যার সমাধানও করে। নিম ক্যাপসুল ডায়াবেটিস, ব্রণ, রক্তের শোধন, এগজিমা, ডার্মাটাইটিস, সংক্রমণ ইত্যাদি ক্ষেত্রেও সহায়তা করে।

চুল থেকে নখ, হাজার রোগের একটাই সমাধান! জেনে নিন নিমের আশ্চর্য গুণ

নিম অনাক্রম্যতা বাড়ায়

এমন একটা গাছের নাম যদি করতে হয় যার শিকড় থেকে কাণ্ড থেকে শুরু করে পাতা সবই চুল থেকে নখ পর্যন্ত নানা সমস্যার সমাধান করতে পারে তাহলে নির্দ্ধিধায় মানুষ নিমেরই জয়গান গাইবেন। নিম বা আজাদিরাচতা ইন্ডিকা, এমন এক ঔষধি যা হাজার হাজার বছর ধরে বিভিন্ন দেশে রোগ নিরাময়ের জন্য ঐতিহ্যগত ভাবে ব্যবহৃত হয়। নিম অনাক্রম্যতা জোরদার করতে সহায়তা করে, স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যার সমাধানও করে। নিম ক্যাপসুল ডায়াবেটিস, ব্রণ, রক্তের শোধন, এগজিমা, ডার্মাটাইটিস, সংক্রমণ ইত্যাদি ক্ষেত্রেও সহায়তা করে।

শোওয়ার ঘরে টিভি! সন্তানের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছেন না তো?

এখানে নিমের পাঁচটি অবিশ্বাস্য গুণাবলী দেখে নিন-


1. ত্বক এবং চুল: নিম ত্বকের এবং চুলের সমস্যায় চমৎকার কাজ দেয়। নিম ব্রণ নিরাময় করে এবং এটি শুষ্ক ত্বকের জন্য দারুণ উপকারী। ব্ল্যাক হেডস, হোয়াইটহেডসের মতো ত্বকের সমস্যা জন্য একটি চমৎকার প্রতিকার। নিম চুলের জন্যও ভালো কারণ এর অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য খুস্কির চিকিৎসা করতে সহায়তা করে। এটি চুলের বৃদ্ধি বাড়ায়।

2. রক্ত ​​পরিশোধন: অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাংগাল বৈশিষ্ট্যর পাশাপাশি নিম রক্ত ​​বিশুদ্ধ করতেও সাহায্য করে। এটি লিভার এবং কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গের কাজে বাধা দেয় এমন ক্ষতিকারক পদার্থের অপসারণ করে রক্তকে পরিশোধন করে। রক্তে বেশি বিষাক্ত পদার্থ থাকলে এলার্জি, ক্লান্তি, মাথাব্যাথা ইত্যাদি উপসর্গ বাড়ে।

International Women's Day 2019: স্বাস্থ্য আর ফিটনেসের সেরা চারে রয়েছেন কোন মহিলারা?

3. অনাক্রম্যতা: নিম শরীরের সব ধরণের সংক্রমণের লড়াইয়ে সক্ষম হওয়ার জন্য ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং ডায়াবেটিস রোগীদের পক্ষে খুবই ভাল। নিম ক্যাপসুলের নিয়মিত ব্যবহার বেশি জ্বর, ম্যালেরিয়া, ভাইরাল ফ্লু, ডেঙ্গু এবং অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারে।

4. মুখের স্বাস্থ্য: নিমের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যগুলি দাঁতের সমস্যার সমাধান করতে সহায়তা করে। এটি মাড়ির প্রদাহ প্রতিরোধ করতে সাহায্য করে। ক্যাভিটি তৈরি করা ব্যাকটেরিয়া নির্মূল করতে সাহায্য করে। নিম স্বাভাবিকভাবেই মুখের অনাক্রম্যতা বাড়ায় এবং শ্বাস প্রশ্বাসের দুর্গন্ধ কমায়।

5. হজমের সহায়ক: নিম স্বাস্থ্যকর পাচনের সহায়ক। নিমের বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য পেট এবং অন্ত্রের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে। নিম পেটের অস্বস্তি দূর করতে সাহায্য করে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------