হোম »  লিভিং হেলথি »  বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018: সুস্থ্য ত্বকের জন্য যোগ ব্যয়ামের উপকারিতা

বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018: সুস্থ্য ত্বকের জন্য যোগ ব্যয়ামের উপকারিতা

বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018: কয়েকটা সাধারণ যোগ ব্যয়াম অনুশীলন করলে আপনার শরীর এবং ত্বক দুটোই স্বাস্থ্যকর হবে

বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018: সুস্থ্য ত্বকের জন্য যোগ ব্যয়ামের উপকারিতা

বিশ্ব যোগ ব্যয়াম দিবস 2018: যোগ ব্যয়ামের ফলে রক্ত সঞ্চালনা বৃদ্ধি পায় এবং ত্বক ও চুল ভাল হয়

হাইলাইট

  1. যোগ ব্যয়াম ত্বকে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে
  2. শরীরের ক্লান্তি দূর করে
  3. আত্ম-বিশ্বাস বৃদ্ধি করে

21শে জুন 2018 বিশ্ব জুড়ে পালিত হবে বিশ্ব যোগ ব্যয়াম দিবস। যোগ ব্যয়ামের উপকারিতা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার জন্য এই কর্মসূচী গ্রহণ করেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওজন কমানো, স্ট্রেস কমানোর পাশাপাশি যোগ ব্যয়াম আমাদের ত্বকের সৌন্দর্যের জন্যও উপকারী।
 

yoga

কয়েকটা সাধারণ যোগ ব্যয়াম অনুশীলন করলে আপনার শরীর এবং ত্বক দুটোই স্বাস্থ্যকর হবে। প্রাণায়ম এবং বিভিন্ন আসন ও ধ্যান অনুশীলনের মাধ্যমে আপনার ত্বকের শুষ্ক, রুক্ষ ভাব, ত্বকের বয়সের ফলে ঝুলে যাওয়া, বলিরেখা, ফাইন লাইন দূর হয়। নিয়মিত যোগ ব্যয়াম অনুশীলনের ফলে ত্বক সুন্দর, মসৃণ এবং উজ্জ্বল থাকে।
 
সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে সুস্বাস্থ্য হল চকচকে চুল, সুন্দর চেহারা, উজ্জ্বল ত্বকের চাবিকাঠি। যোগ ব্যয়াম অনুশীলনের ফলে শরীর ও স্বাস্থ্য ভিতর এবং বাইরে থেকে উভয় ভাবেই সুন্দর থাকে।
 


skin

এক্সারসাইজ এবং যে কোনও ধরনের শারীরিক অ্যাক্টিভিটি সুস্বাস্থ্য এবং নিখুঁত উজ্জ্বল ত্বকের রহস্য। যোগ ব্যয়াম অনুশীলনের ফলে ভাইটালিটি বাড়ে, দেহের অভ্যন্তরীণ ও বাহ্যিক অঙ্গ- প্রত্যঙ্গ সুস্থ থাকে, স্নায়ুতন্ত্র এবং মস্তিষ্ক সজাগ থাকে।  

প্রাচীনকাল থেকেই ভারতে বিভিন্ন শারীরিক সমস্যা দূর করে সুস্থ থাকতে যোগ ব্যয়াম অনুশীলন করা হত। বিভিন্ন ব্রিদিং এক্সারসাইজের ওপর চিরকালই বেশী গুরুত্ব দেওয়া হয়। ব্রিদিং এক্সারসাইজগুলো আমাদের রক্ত সঞ্চালনায় সাহায্য করে এবং হার্ট সুস্থ  রাখতে সাহায্য করে। এছাড়াও আমাদের শরীরের অতিরিক্ত টক্সিন দূর করে।  
 

yoga

এছাড়াও, যোগ ব্যয়ামের অন্যান্য উপকারিতা প্রসঙ্গে বলা যায় এটা আমাদের ত্বকেও অক্সিজেন সরবরাহ বজায় রাখে। ফলে আমাদের ত্বক উজ্জ্বল হয়। আমাদের মাথার তালুতে এবং চুলের ফলিকলেও রক্ত এবং অক্সিজেন সরবরাহ ভাল হয়। নিয়মিত যোগ ব্যয়াম অনুশীলন করলে ত্বক ও চুলের সমস্ত সমস্যা দূর হয়।
                    
স্ট্রেস থেকে মুক্তি পাওয়া যায়, ফলে শরীরের রিল্যাক্সের জন্য যোগ ব্যয়াম অত্যন্ত উপকারী। ত্বক ও চুলের বিভিন্ন সমস্যা যেমন ব্রণ, চুল পড়া, খুশকি দূর হয়।

নিয়মিত যোগ ব্যয়াম অনুশীলনে আমাদের বিভিন্ন আবেগ নিয়ন্ত্রণের ক্ষমতা তৈরি হয় এবং আত্ম-বিশ্বাস বৃদ্ধি হয়।
 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------