হোম »  লিভিং হেলথি »  International Yoga Day 2019: এবারের যোগ দিবসে বিশেষ নজর জলবায়ু পরিবর্তনের উপর

International Yoga Day 2019: এবারের যোগ দিবসে বিশেষ নজর জলবায়ু পরিবর্তনের উপর

Yoga Day 2019: ক্রমশই বদলাচ্ছে জলবায়ু,বাড়ছে উষ্ণায়ণ, যোগ দিবস 2019 (Yoga Day 2019)এ এবার পরিবেশের এই পরিবর্তন গুলোর সঙ্গে লড়ার বার্তা

International Yoga Day 2019: এবারের যোগ দিবসে বিশেষ নজর জলবায়ু পরিবর্তনের উপর

International Yoga Day: যখনই কেউ যোগচর্চা (Yoga) করেন তখনই তাঁর দেহের সঙ্গে সঙ্গে মনের মধ্যেও স্থিরতা,শান্তি বা জ্ঞান বৃদ্ধি হয়।

হাইলাইট

  1. Climate change is the single largest bane that faces our generation
  2. You become more capable to think and work when you practice yoga
  3. Yoga helps achieve physical strength, flexibility and fitness

2014 সালে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ(United Nations General Assembly) 21 জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস(International Yoga Day)হিসাবে ঘোষণা করে।প্রতিবছরে এই দিনটিকে যোগ দিবস হিসাবে পালন করার মূল লক্ষ্য হল মানুষকে স্বাস্থ্য সচেতন করে তোলা ও যোগের উপকারিতা সম্বন্ধে মানুষের মধ্যে একটা স্পষ্ট ধারণা গড়ে তোলা। রাষ্ট্রসঙ্ঘ মনে করে সুস্বাস্থ্য গড়ে তোলার লক্ষ্যে ও ভালো থাকা বা সুস্থ থাকার জন্যে যোগ অত্যন্ত প্রয়োজনীয়। শুধু ক্রীড়া ব্যক্তিত্বরাই নন, গোটা বিশ্বের সাধারণ মানুষও ক্রমশ যোগাভ্যাসের প্রতি আকৃষ্ট হচ্ছেন, এর ফলে বাড়ছে মানুষের গড় আয়ুও, এমনটাই মনে করছে রাষ্ট্রসঙ্ঘ। (United Nations) এ বছর  21 জুন আন্তর্জাতিক যোগ দিবসের(International Yoga Day) বিষয় হল গোটা বিশ্বের জলবায়ু বা পরিবেশগত পরিবর্তনের(Climate change) বিরুদ্ধে লড়ার বার্তা।

বর্তমান প্রজন্মের কাছে জলবায়ুর লাগাতার পরিবর্তন (Climate change) একটা বিরাট সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। সমাজের সচেতন নাগরিক ও পরিবেশবিদরা লাগাতার জলবায়ুর (Climate change) এই লাগাতার পরিবর্তনের বিরুদ্ধে যোঝার চেষ্টা করে চলেছেন যাতে বিশ্ব জনসংখ্যার উপর এর কুপ্রভাব না পড়ে।নতুন নতুন পদ্ধতি প্রয়োগেরও চেষ্টা করে চলেছেন যাতে পরিবেশগত এই পরিবর্তনের বিরুদ্ধে লড়া যায়। প্রতিদিনের জীবনযাত্রায় যে সব জিনিস ব্যবহারে পরিবেশের উপর কুপ্রভাব পড়ে তা যাতে কমানো যায় তার জন্যে নিরন্তর চেষ্টা করে চলেছেন পরিবেশবিদরা, বিশ্ব উষ্ণায়ণ রোধে আরো বেশি করে পরিবেশবান্ধব জিনিস ব্যবহারের জন্যে (Eco friendly replacements)মানুষকে সচেতন করে চলেছেন তাঁরা।জলবায়ু পরিবর্তন রোধে বিশেষজ্ঞরা(Researchers) লাগাতার গবেষণা করে চলেছেন, যাতে মানবজাতির ধ্বংস রোধ করা যায়।

আন্তর্জাতিক যোগ দিবস(International Yoga Day): কিভাবে যোগাভ্যাস জলবায়ু পরিবর্তনের (Climate change) সঙ্গে মানব শরীরকে যুঝতে এবং আমাদের দৈনন্দিন জীবনে ভাল থাকতে সাহায্য করে:


1. নীতিবোধ তৈরি করে(Building ethics): নিয়মিত যোগাভ্যাস করলে আমাদের মনের মধ্যেকার মূল্যবোধ, চিন্তাশক্তিকে জাগ্রত হয়। অহিংসা বোধ,নিয়মনিষ্ঠা, এমনকি সততাও গড়ে দেয় যোগচর্চা(Yoga)।এর ফলে মানুষের জীবনধারা ও চিন্তাধারায় পরিবর্তন হয়। ফলে দৈনন্দিন কাজে পরিবেশবান্ধব জিনিস ব্যবহারের প্রতি তাঁদের আগ্রহ বাড়ে।

2. ব্যবহারিক জ্ঞান শেখায় (Refine behaviour): যখনই কেউ যোগচর্চা (Yoga) করেন তখনই তাঁর দেহের সঙ্গে সঙ্গে মনের মধ্যেও স্থিরতা,শান্তি বা জ্ঞান বৃদ্ধি হয়। এর ফলে সেই মানুষটির ব্যবহার আরও পরিশীলিত হয়, সুন্দর হয়।

ol1o7fp

Yoga Day 2019: আচরণ শেখায় যোগব্যায়াম
Photo Credit: iStock

3. Provides a sense of calm: স্থৈর্য্যবৃদ্ধি করে (Provides a sense of calm): প্রতিদিন যোগাভ্যাস করলে মন থেকে উদ্বিগ্নতা দূর হয়, অবসাদ দূর হয়, এটি মনকে শান্ত করে।দেহ ও মন থেকে নেতিবাচক ভাবনা (Negative energy) দূর করে সদর্থক ভাবনার জন্ম দিতে সাহায্য করে যোগ।

4. শরীর সুস্থ রাখে (Fit and able bodies): শরীর গড়তে সাহায্য করে নিয়মিত যোগাভ্যাস। আপনি প্রতিদিন যোগচর্চা(Yoga)করল নিজেই উপলব্ধি করতে পারবেন কিভাবে আপনার শারীরিক সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।সুন্দর স্বাস্থ্যের পাশাপাশি একটি সুন্দর মনেরও অধিকারী করে তোলে দৈনন্দিন যোগাভ্যাস।

5. Working toward solving climate change:  জলবায়ু পরিবর্তন রোধেও সহায়ক (Working toward solving climate change): প্রকৃতি মায়ের (Mother nature) প্রতি সম্মান করা ও দায়বদ্ধতার শিক্ষাও দেয় যোগ। নিজের ঘরে তো বটেই, কর্মক্ষেত্রেও সুন্দর ভবিষ্যত গড়ার লক্ষ্যে জীবনকে এগিয়ে নিয়ে চলে যোগচর্চা।পরিবেশকে আরও সুন্দর রাখার জন্যে দায়িত্ব সচেতনতার জন্ম দেয় এই অভ্যাস। তাই নিয়মিত যোগচর্চা (Yoga) করুন।

বিধিবদ্ধ সতর্কীকরণ(Disclaimer) : বিশেষজ্ঞদের মতামত অনুসারেই এই তথ্যগুলি দেওয়া হল। তবে এই তথ্যগুলি একান্তই তাঁদের মতামত ভিত্তিক, এর কোনো দায় NDTV নেবে না।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------