হোম »  লিভিং হেলথি »  বেশি দিন বাঁচতে চান? নিয়ম করে রোজ ওজন ওঠালে বাড়বে আয়ু, বলছে গবেষণা

বেশি দিন বাঁচতে চান? নিয়ম করে রোজ ওজন ওঠালে বাড়বে আয়ু, বলছে গবেষণা

৪০ বছর বয়সের পরে পেশী শক্তি হ্রাস পায়। কিন্তু শরীরের উপরের ও নিচের অংশের জন্য একাধিক ব্যায়াম রয়েছে যা পেশীর শক্তি বাড়ায়।

বেশি দিন বাঁচতে চান? নিয়ম করে রোজ ওজন ওঠালে বাড়বে আয়ু, বলছে গবেষণা

ওজন তুললে পেশী সুগঠিত হয়

দীর্ঘায়ু হতে চান? তবে ওজন তুলুন নিয়ম করে। সম্প্রতি একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে পেশী শক্তি দীর্ঘ জীবন পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। লিসবনে ইউরোপ্রিভেন্ট ২০১৯-এ উপস্থাপিত গবেষণায় বলা হয়েছে যে, গতি তৈরি করা এবং গতিবিধি সমন্বয় করার ক্ষমতার উপর শক্তি নির্ভর করে।

“বেশি বয়সে একটি চেয়ার থেকে উঠানো এবং বলে লাথি মারার জন্য পেশী জোরের চেয়ে পেশীর শক্তির প্রয়োজন বেশি। তবে বেশিরভাগ ভারত্তোলন ব্যায়ামগুলিতে পেশীর জোর বাড়ানোতেই নজর দেওয়া হয়।” বলেন ব্রাজিলের রিও ডে জেনিরোর এক্সারসাইজ মেডিসিন ক্লিনিকের অধ্যাপক ও গবেষক লেখক ক্লাউডিও গিল আরাউজো।  তাঁর কথায়, গবেষণায় দেখা যায় যে পেশী শক্তি আছে এমন মানুষ দীর্ঘদিন বেঁচে থাকেন। 

স্রেফ গাড়ির দূষণেই হাঁপানিতে ভুগছে ভারতের সাড়ে ৩ লক্ষ শিশু!


গবেষণার জন্য দলটি ৪১ থেকে ৮৫ বছর বয়সী ৩,৮৭৮ জন ক্রীড়াবিদ নন এমন মানুষদের উপর পরীক্ষা চালান। ২০০১ থেকে ২০১৬ সাল পর্যন্ত এঁদের পেশীর শক্তির নানা পরীক্ষা নিরীক্ষা চলে। অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ৫৯ বছর। পাঁচ শতাংশ মানুষ ছিলেন যাঁদের বয়স ৮০ বছরের বেশি ছিল। এবং ৬৮ শতাংশই ছিলেন পুরুষ।

পুরুষ এবং মহিলাদের আলাদা করে বর্ধিত ওজন তোলার দুই-তিনটি প্রচেষ্টার পরে অর্জিত সর্বোচ্চ মানটি পেশী শক্তি এবং শরীরের ওজন এই দুই বিষয়ের প্রেক্ষিতে মাপা হয়। গবেষণার মতে, সাড়ে ছ'বছর গবেষণার পরে মাঝামাঝি একটা সময়ে ২৪৭ জন পুরুষ (১০ শতাংশ) এবং ৭৫ জন নারী (৬ শতাংশ) মারা যান। 

মন খারাপ? ডিপ্রেশন? চাপ? মহিলারা অজান্তেই বাড়াচ্ছেন স্তন ক্যান্সারের ঝুঁকি!

৪০ বছর বয়সের পরে পেশী শক্তি হ্রাস পায়। আরাউজো বলেন, “আমরা দেখিয়েছি যে শক্তি মৃত্যুর সমস্ত কারণের সাথে দৃঢ়ভাবে সম্পর্কিত। কিন্তু শরীরের উপরের ও নিচের অংশের জন্য একাধিক ব্যায়াম রয়েছে যা পেশীর শক্তি বাড়ায়। তবে এমন ওজন নেবেন না যা ওঠাতেই পারবেন না।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------