হোম »  লিভিং হেলথি »  উচ্চ রক্তচাপ কমিয়ে সুস্থ থাকতে সারা দিনে সামান্য এই ৫ টি ব্যায়াম করুন নিয়মিত

উচ্চ রক্তচাপ কমিয়ে সুস্থ থাকতে সারা দিনে সামান্য এই ৫ টি ব্যায়াম করুন নিয়মিত

নিম্নলিখিত স্বাস্থ্যকর ডায়েট এবং কিছু দৈহিক ব্যায়াম দৈনন্দিন রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।

 

হাইলাইট

  1. বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রক্তচাপ বাড়তে পারে
  2. রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত হাঁটুন
  3. সাঁতার কাটলেও উচ্চ রক্তচাপ কমে

উচ্চ রক্তচাপকে (high blood pressure) এখন অনেকেই ‘নীরব হত্যাকারী' বলে ডাকেন। বস্তুত, নীরবেই এই সামান্য অসুস্থতা আমাদের শেষ করে দিতে পারে। উচ্চ রক্তচাপ বয়স, লাগামছাড়া জীবনযাত্রা এবং এমনকি অস্বাস্থ্যকর জীবনধারার কারণেও ঘটতে পারে। উচ্চ রক্তচাপ হৃদরোগ, রক্তের জমাট বাঁধা, ধমনীর ক্ষতি, কিডনির কার্যক্ষমতা কমে যাওয়া এবং হৃদরোগের মতো কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। নিম্নলিখিত স্বাস্থ্যকর ডায়েট এবং কিছু দৈহিক ব্যায়াম দৈনন্দিন রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ আপনার হৃদয় সুস্থ এবং স্বাস্থ্যকর রাখে। 

রোজ সকালে এক কোয়া রসুন কীভাবে খেলে বাগে আসবে উচ্চ রক্তচাপ, কমাবে ওজনও

আপনার রক্তচাপ কমানোর সেরা পাঁচটি ব্যায়াম দেখে নিন:


1. হাঁটা:

সারা দিনে তিরিশ মিনিট হাঁটা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। হাঁটা রক্তচাপ কমিয়ে দিতে খুবই কার্যকরী। তাছাড়া, এটি হাড় শক্তিশালী করতে পারে; ওজন হ্রাস, কার্ডিওভাসকুলার ফিটনেস বৃদ্ধি, পেশীর শক্তি বৃদ্ধি, অনাক্রম্যতা এবং ধৈর্য বাড়ায়। হাঁটা হৃদরোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে; রক্ত শর্করার মাত্রা, অস্টিওপরোসিস এবং কিছু নির্দিষ্ট ক্যান্সারও দূরে রাখতে সাহায্য করে।

4b49qfs8

রোজ তিরিশ মিনিট হাঁটা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।

ছবি সৌজন্যে: iStock

2. সাইক্লিং:

হাঁটার মতো, সাইকেল চালানোও কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি ও রক্ষণাবেক্ষণ এবং রক্তচাপ কমিয়ে দেওয়ার জন্যও একটি দুর্দান্ত ব্যায়াম হতে পারে। যখন আপনি সাইকেল চালান আপনার পায়ের পেশী উপরে এবং নীচে চালিত হয়। এইভাবেই শিরা সংকুচিত হয় এবং রক্ত হৃদপিণ্ডে পাম্প হয়। উপরন্তু সাইকেল চালানো ধৈর্যশীলতা এবং বিপাক বাড়াতে সাহায্য করে। 

কাজের চাপে ঘুম হচ্ছে না? সাবধান, ধীরে ধীরে মৃত্যু ঘনাচ্ছে না তো আপনার!

3. জুম্বা:

অন্য যেকোনো তীব্র গতির অনুশীলনের মতোই, জুম্বাও হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে, রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরলকে কমিয়ে তুলতে সাহায্য করতে পারে। এটি আপনার দেহের ভালো কোলেস্টেরল বৃদ্ধি করতেও পারে। এই ওয়ার্ক আউটের সবচেয়ে ভালো বিষয় হল এতে কোনও সরঞ্জাম প্রয়োজন হয় না। আপনি আপনার প্রিয় মিউজিক চালিয়ে এই ব্যায়াম করতে পারেন।

4. যোগ:

যোগব্যায়াম প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ এবং কমানোর জন্য খুব উপকারী হতে পারে। যোগব্যায়ামের আরেকটি দুর্দান্ত সুবিধা হল যে এটা চাপ হ্রাস করতে সাহায্য করে। চাপ নিয়ন্ত্রণ রক্তচাপ কম রাখার জন্য গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম অনুশীলন মন ও শরীরকে শান্ত রাখে এবং উচ্চ রক্তচাপের প্রধান কারণ চাপকে হ্রাস করে।

69931upo

যোগব্যায়াম প্রাকৃতিকভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য খুব উপকারী।

ছবি সৌজন্যে: iStock

5. সাঁতার:

সাঁতার কাটা একটি দুর্দান্ত ব্যায়াম। হাঁটার মতোই সাঁতার কম প্রভাবের একটি ব্যায়াম। লাফানোর মতোই এটি আপনার শরীরের পেশীর জন্য কাজ করে। সুতরাং উচ্চ রক্তচাপ পরিচালনা করতে সাঁতার কাটুন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------