হোম »  লিভিং হেলথি »  জেনে নিন যে 4টে কারণে শিশুরা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগে আক্রান্ত হয়

জেনে নিন যে 4টে কারণে শিশুরা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগে আক্রান্ত হয়

অনেক শিশুরাই আজকাল নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগেও আক্রান্ত হয়। অত্যন্ত দুঃখের বিষয় হল দিনদিন এই রোগের প্রাদুর্ভাব বাড়ছে। জেনে নিন কী কী কারণে এই রোগে শিশুরা আক্রান্ত হয় এবং প্রয়োজনীয় সুরক্ষার বন্দোবস্ত করুন।

জেনে নিন যে 4টে কারণে শিশুরা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগে আক্রান্ত হয়

শিশুদের ক্ষেত্রে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগের কোনও লক্ষণ সাধারণত দেখা যায় না।

হাইলাইট

  1. বহু শিশুই আজকাল নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগে আক্রান্ত হয়
  2. পর্যাপ্ত মেটাবলিজমের অভাবে এই রোগ হতে দেখা যায়
  3. ওবেসিটি এবং ভুলভাল খাওয়াদাওয়ার ফলে প্রধানত এই রোগ হয়
আজকাল শিশুরা শুধুমাত্র জ্বর, ফ্লু, ঠান্ডা, টাইফয়েড বা জন্ডিসে আক্রান্ত হয় না। অনেক শিশুরাই আজকাল নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগেও আক্রান্ত হয়। অত্যন্ত দুঃখের বিষয় হল দিনদিন এই রোগের প্রাদুর্ভাব বাড়ছে। প্রধানত এই রোগের লক্ষণ হিসাবে শিশুদের ওবেসিটি ও ইনসুলিন বৃদ্ধি পেতে দেখা যায়। তবে এই রোগের আলাদা করে কোনও বিশেষ লক্ষণ নেই। মেটাবোলিজমের অভাবে সাধারণত শিশুদের এই রোগ হয়। মেয়েদের তুলনায় ছেলেদের এই রোগ বেশি হতে দেখা যায়। চিকিৎসা শুরুর আগে রোগের কারণ খতিয়ে দেখা অবশ্যই প্রয়োজন। এই রোগের মোকাবিলার সেরা উপায় হল ওজন কমানো। আর চিকিৎসা শুরুর পাশাপাশি জেনে নিন কী কী কারণে শিশুদের এই রোগ হয়।
 
mt45e0dxri


শিশুদের নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগে আক্রান্ত হওয়ার 4 টে প্রধান কারণ উল্লেখ করা হল। মা বাবারা জেনে রাখুনঃ
 

1. অত্যাধিক জাঙ্কফুড খাওয়া

শিশুদের সামনে পিজ্জা আর সবজি রেখে দিলে তারা নিঃসন্দেহে পিজ্জা বেছে নেবে। আজকাল শিশুদের মধ্যে বিভিন্ন জাঙ্কফুড যেমন পিজ্জা, বার্গার, নুডুলস, পাস্তা ইত্যাদি খাওয়ার প্রবণতা বেড়ে যাচ্ছে। এর ফলে ওজন বাড়ার সঙ্গে সঙ্গে শিশুদের দেহে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগ সহ বিভিন্ন রোগ বাসা বাধছে। দীর্ঘদিন জাঙ্কফুড খাওয়ার ফলে গুরুতর শারীরিক সমস্যার সৃষ্টি হয়।
 


 
gril436tbb9


2. শৈশবের ওবেসিটি

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগের অন্যতম প্রধান কারণ ওবেসিটি। যেসব শিশুদের ওবেসিটি থাকে তাদের ফ্যাটি লিভার হতে দেখা যায়। ফ্যাটের ফলে দেহের মেটাবলিজম ঠিক মতো হয় না, এর ফলে নানারকম শারীরিক সমস্যা দেখা যায়।  
 

 
m8jbyb9u7z


3. ডায়াবেটিসের সম্ভাবনা

ভুলভাল খাওয়ার অভ্যাস এবং শরীরচর্চার ঘাটতির ফলে কম বয়সে টাইপ-2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে। হ্যাঁ, শিশুরাও এই রোগে আক্রান্ত হয়। নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগের এটা অন্যতম প্রধান কারণ। যে সকল শিশুদের ডায়াবেটিস আছে এবং যাদের ডায়াবেটিসের সম্ভাবনা আছে তাদের সকলেরই এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।
 

b2dgmvv0lr4


4. শরীরচর্চার অভাব

প্লে স্টেশন এবং পিএসপি আসার পর থেকেই বাইরে বেরিয়ে খেলাধুলা ও শরীরচর্চার বিষয়টাই প্রায় অবলুপ্ত হয়ে গেছে। এর ফলে শরীরচর্চার অভাবে দেহে ফ্যাট জমে শিশুদের ওবেসিটি হতে দেখা যায়। শিশুদের নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগে আক্রান্ত হওয়ার এটাও অন্যতম কারণ।
 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------