হোম »  লিভিং হেলথি »  দোল উৎসব 2019: ত্বক ও চুল বাঁচিয়ে কীভাবে খেলবেন স্বাস্থ্যকর দোল? ৩ টি সহজ টিপস

দোল উৎসব 2019: ত্বক ও চুল বাঁচিয়ে কীভাবে খেলবেন স্বাস্থ্যকর দোল? ৩ টি সহজ টিপস

Happy Holi 2019: বাজারে যে রঙ মেলে তা আপনার ত্বক ও চুলের ব্যাপক ক্ষতি করে। কীভাবে নিজেকে যত্নে রেখে এই উৎসবে সামিল হবেন তার কিছু সহজ টিপস দেখে নিন আরেকবার

দোল উৎসব 2019: ত্বক ও চুল বাঁচিয়ে কীভাবে খেলবেন স্বাস্থ্যকর দোল? ৩ টি সহজ টিপস

Happy Holi 2019: ত্বক আর চুল বাঁচাতে প্রাকৃতিক রঙ দিন

হাইলাইট

  1. প্রাকৃতিক রঙ সহজেই ধুয়ে ফেলা যায়
  2. ত্বকে পর্যাপ্ত সানস্ক্রিন ও ময়েশ্চারাইজার দিন
  3. চুলে সারা রাত ভালো করে তেল দিয়ে রাখুন

চুটিয়ে রঙ খেলবেন বলে নিশ্চয় বাড়িতে ইতিমধ্যেই বাছাই করা রঙ নিয়ে এসেছেন। পাড়ার সকলে মিলে, বন্ধুরা জড়ো হয়ে কাল সকাল হতে না হতেই চলবে রঙ খেলা। এই বছরও রঙের এই বিশেষ উৎসবে মাতার আগে নিজের বিশেষ যত্ন নিন। বাজারে যে রঙ মেলে তা আপনার ত্বক ও চুলের ব্যাপক ক্ষতি করে। কীভাবে নিজেকে যত্নে রেখে এই উৎসবে সামিল হবেন তার কিছু সহজ টিপস দেখে নিন আরেকবার। সুস্থ ভাবে দোল খেলুন। ডাঃ কিরণ লোহিয়া শেঠি তাঁর ইনস্টাগ্রামে একটি পোস্টে এই বিষয়টি তুলে ধরেছেন এবং আপনার ত্বক ও চুলকে অপ্রয়োজনীয় ক্ষতি এবং হোলির ক্ষতিকারক দিক থেকে আটকাতে কিছু টিপস জানিয়েছেন। 

মাত্র ১০ মিনিট ধ্যান করুন রোজ, এই ১০ টি অবিশ্বাস্য উপকারিতা টের পাবেনই

দোল উৎসব 2019: রঙ খেলার সময় ত্বক এবং চুলের বিশেষ যত্ন নিন


1. প্রাকৃতিক রং ব্যবহার করুন

বাজারগুলি সিন্থেটিক রঙের ভিড়ই বেশি। কিন্তু আপনি যদি নিজের ত্বক বাঁচাতে চান তাহলে এই চলতি রঙ কিনবেন না। এই সিন্থেটিক রঙ আপনার নখ এবং কানের পিছনে এক সপ্তাহেরও বেশি সময় ধরে থেকে যায়। ডাক্তারের সুপারিশ, অবশ্যই স্বাভাবিক, উদ্ভিদ থেকে তৈরি প্রাকৃতিক রঙগুলিই কিনুন কারণ এগুলি ধুয়ে ফেলা অনেক সহজ।

2. যতটা সম্ভব আপনার ত্বকে ময়েশাচারাইজার দিন

যতক্ষণ না আপনার ত্বকে যথেষ্ট ময়শ্চারাইজার দিচ্ছেন ততক্ষণ কিন্তু ত্বক থেকে রঙ উঠবে না। আপনার ত্বক প্রাকৃতিক বাধা হিসাবে কাজ করে কিন্তু যদি তা শুষ্ক হয় তবে এর অর্থ হল আপনার ত্বকে ছিদ্র বেশি খোলা রয়েছে। যদি আপনার ত্বক অত্যন্ত আর্দ্র থাকে, তবে দোলের রঙ সেই ছিদ্রগুলিতে আবদ্ধ হওয়ার সম্ভাবনা কম। ত্বকে ক্লিনজিং তেল বা ক্লিনজিং মলম বা ক্লিনজিং মিল্ক ব্যবহার করে ময়েশ্চারাইজ করুন। হোলির রঙে রাসায়নিকের কারণে হওয়া ক্ষতি প্রতিরোধ করতে ত্বকে প্রচুর পরিমাণে ময়শ্চারাইজিং ক্রিম এবং সানস্ক্রিন ব্যবহার করুন। 

দোলে ঘিয়ে ভাজা রসালো গুজিয়াই বানান স্বাস্থ্যকর উপায়ে, জেনে নিন পদ্ধতি

677ki9po

শুভ দোল উৎসব 2019: ত্বকে কেবলমাত্র প্রাকৃতিক রং ব্যবহার করুন

ছবি সৌজন্যে: iStock

3. আপনার চুল তেল দিন

দোলের আগের দিন, আপনি চুলে ভালো করে তেল দিন। এটি আপনার চুলকে ময়শ্চারাইজ করতে সহায়তা করবে এবং চুলের মধ্যে লেগে থাকা রঙ সহজেই ধুয়ে ফেলতে সাহায্য করবে। চুলে নারকেল তেল প্রয়োগ করতে পারেন। এটি চুলকে শক্তিশালীও করে এবং দোলের রঙ থেকে হওয়া ক্ষতিও আটকায়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------