হোম »  লিভিং হেলথি »  প্রোটিন খেলেই ঝরবেন! সঙ্গে আরও ছ'টি টিপস

প্রোটিন খেলেই ঝরবেন! সঙ্গে আরও ছ'টি টিপস

ওজন কমানো মানেই ডায়েটিং নয়। বরং সঠিক পদ্ধতি জানলে সুষম খাবার খেয়েও আপনি রোগা থাকতে পারেন। জেনে নিন সেই পদ্ধতি।

প্রোটিন খেলেই ঝরবেন! সঙ্গে আরও ছ

ছোট পাত্রে খাওয়া মানেই খাওয়া কম, ওজনও কম

হাইলাইট

  1. হজম বাড়াতে আর ওজন ঝরাতে ভালো করে চিবিয়ে খান
  2. রোজের ডায়েটে বেশি করে ফাইবার রাখবেন
  3. ক্যালোরি বাড়াবেন না

যাঁরা ডায়েটিং (dieting) করতে চান না বা পারেন না তাঁদের কথা ভেবেই আজকের লেখা। পেট ভর্তি খাবার খেয়েও কী করে সুস্থ এবং স্লিম থাকা যায় জানেন? আজকের দিনে ডায়েটিং করতে গিয়ে অনেকেই ভুল খাবার বাছেন। ফলাফল,  ওজন কমার বদলে ওজন বাড়া। একে বলে ফ্যাড ডায়েট (fad diets)। ক্যালোরি সমৃদ্ধ খাবার খেয়েও কিন্তু রোগা থাকা যায়। আবার ডায়েটিং (dieting)-এর পার্শ্বপ্রতিক্রিয়াও এড়ানো যায়। যেমন, খাবারের প্রতি ভয় (hunger pangs), বাড়তি খাঁজ (cravings), খিটখিটে ভাব (irritability), অবসাদ (fatigue) এবং মুড সুইং (mood swings)।

ওজন ঝরান: খেয়ে স্লিম থাকার সহজ টিপস

১. বেশি করে প্রোটিন খান: প্রোটিন (Proteins) বেশই করে খেলে যেমন শরীর সুস্থ থাকবে তেমনি বাড়তি ওজনও ঝরবে। পেট থাকবে ভর্তি। তাই ডিম, বাদাম, বীজশস্য, সবুজ পাতাওয়ালা সবজি, চিকেন, এবং সয়া প্রোডাক্ট রাখুন ডায়েটে।


২. গিলে নয় চিবিয়ে খান: জানেন কি, শরীর সুস্থ রাখার অন্যতম উপায় ভালো করে চিবিয়ে খাওয়া (Chewing food)? হজমশক্তি বাড়াতে ধীরেসুস্থে, ভালো করে চিবিয়ে খাবার খান। এতে ক্যালোরি শরীরে বেশি ঢুকবে। ওজন ঝরবে দ্রুত।

৩. ছোট প্লেট বেছে নিন : প্রোটিন (Portion) কম খাওয়ার একটা ভালো উপায় শুনবেন? ছোট প্লেটে খাবার খান। ছোট প্লেট মানেই অল্প খাবার। বরং প্লেট উপচে পড়লে মস্তিষ্কই আপনাকে সাবধান করবে, বেশি খেয়ে ফেলছেন আপনি। তাই পিতজা, বার্গার খাওয়ার আগে ছোট প্লেট নিন। এতে কম খাওয়া হবে। আপনিও স্লিম-ট্রিম।

lbosj68o

,সৌজন্যে: আই স্টক

৪. ফাইবার বেছে দিন: বেশি ফাইবার (Fibre) মানেই পেট ভরা থাকবে অনেকক্ষণ। হজম হবে তাড়াতাড়ি। প্লাস, পেট পরিষ্কার করে ঝটপট। ফলে, কোষ্ঠকাঠিন্য থেকেও রেহাই পাবেন। এতেও কিন্তু ওজন কমে।

৫. খাওয়ার সময় শুধুই খাওয়া: সেলেব পুষ্টিবিজ্ঞানী রুজুতা দিয়েকরের (Rujuta Diwekar) পরামর্শ,   খাওয়ারলসময় মন দিয়ে খান। টিভি, ফোন, বই বা কাগজ নিয়ে পড়তে পড়তে বা দেখতে দেখতে কিংবা কথা বলতে বলতে খাবেন না। খাবারের দিকে মন দিলে খাওয়াটা ঠিক হবে। আর পরিমাণও ঠিক থাকবে। এতে বেশই খাওয়ার (overeating) প্রবণতাও কমবে।,আপনা থেকেই ওজন ঝরবে।

৬.ক্যালোরি খান: ক্যালোরি পান করারবদলে ক্যালোরি খান। ফলের রসের বদলে গোটা ফল ডায়েটে রাখুন। কারণ, এতে ফাইবারের (fibre) পরিমাণ বেশি। একই সঙ্গে ডায়েট সোডা বা কোল্ড ড্রিংক অ্যাভয়েড করুন। কারণ, ওতে চিনি আর ক্যালোরি বেশি থাকে।

৭. জিম: সুষম খাওয়া আর ভালো করে চিবিয়ে খাওয়ার পাশাপাশি ব্যায়াম না করলে কিন্তু সবটাই বৃথা। ওজন কিছুতেই ঝরবে না আপনার। তাই নিয়মিত কার্ডিও (cardio) এবং ওজন তোলা (weight training)অভ্যএস করুন। যদি সত্যিই ওজন কমাতে চান।

সতর্কীকরণ: এই নিবন্ধ পুরোটাই তথ্যসমৃদ্ধ। এর জন্য কোনোভাবে এনডিটিভি (NDTV) দায়ী নয়। পদ্ধতি অনুসরণের আগে চিকিতসক বা পুষ্টিবিজ্ঞানীর পরামর্শ নেওয়া অবশ্যই বাঞ্ছনীয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------