হোম »  লিভিং হেলথি »  প্রস্রাবে জ্বালা, কষ্ট? Dysuria নয় তো!

প্রস্রাবে জ্বালা, কষ্ট? Dysuria নয় তো!

বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের সমস্যাকে চিকিৎসাশাস্ত্রে বলা হয় ডাইসুরিয়া ( dysuria)। এর আরেকটি নাম ইউরিনারি ট্র্যাক ইনফেকশন।

প্রস্রাবে জ্বালা, কষ্ট? Dysuria নয় তো!

প্রস্রাবে কষ্ট কিডনি স্টোনের কারণ হতে পারে

হাইলাইট

  1. ভ্যাজাইনার আর্দ্রতা কমে গেলেও কিন্তু প্রসাবে জ্বালা করে
  2. ক্ষার যুক্ত সাবান ভ্যাজাইনায় ব্যবহার করবেন না
  3. প্রচুর জল খেলে এই সমস্যা কমে

প্রস্রাবে জ্বালা? যখনই টয়লেটে যান তখনই খুব কষ্ট হয়? এর পেছনে কিন্তু নানা কারণ থাকতে পারে। বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের সমস্যাকে চিকিৎসাশাস্ত্রে বলা হয় ডাইসুরিয়া ( dysuria)। এতে ব্লাডার এবং ইউরিনারি ট্র্যাকের অনেকাংশ ক্ষতিগ্রস্ত হয়। এর আরেকটি নাম ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (UTI)। কিডনিতে স্টোন, ওভারিয়ান সিস্ট হলেও কিন্তু এই সমস্যা দেখা যায়। নারী-পুরুষ নির্বিশেষে এই সমস্যা দেখা দিতে পারে। তাই এই কষ্টে বেশিদিন ভুগলে চুপচাপ বাড়িতে বসে থাকবে না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

প্রস্রাবে জ্বালা, ব্যথা: কেন হয়, হলে কী করবেন?


১. ইউটিআই: ইউরিনারি ট্র্যাকে ইনফেশন হলে এই সমস্যা দেখা দিতে পারে। শুধু প্রস্রাবে কষ্টই নয়, কোমরে ব্যথা হয় প্রস্রাবে গন্ধ হয়। প্রচুর জলপান আর ক্যানবেরির জুস এই সমস্যার সমাধান।

Boost Memory: ফেলুদার মতো ধারালো মগজাস্ত্র চান? মেনে চলুন এই টিপস

২. কিডনি স্টোন: কিডনি তে স্টোন হলে এই উপসর্গ তো আছেই। সঙ্গে থাকে জ্বর, সারা গায়ে ব্যথা। প্রস্রাব অল্প হয়। যাঁরা কম জল পান করেন তাঁদের এই সমস্যা দেখা দেয়।  

৩. কেমিক্যাল সেনসিটিভিটি: ক্ষারযুক্ত সাবান ব্যবহার করলেও কিন্তু এই অনুভূতি হতে পারে। অনেক সময় তার থেকে র্যাশও বের হয়। 

About Dreams: স্বপ্ন কেন দেখি? দেখা স্বপ্নের মানেই বা কী? জানেন?

৪. মেডিকেশন: নিজের ওপর নিজেই ডাক্তারি করে এই রোগ বাধাননি তো! অসুস্থতা কম হোক বা বেশি, আগে চিকিৎসকের পরামর্শ নিন। তারপর তাঁর নির্দেশ মেনে ওষুধ খান। আর যাই হোক, তাতে অযথা এসব সমস্যায় ভুগবেন না।

৫. ওভারিতে সিস্ট: এই রোগে ওভারি আর ব্লাডার দুই জায়গাতেই সিস্ট হয়। এতে জ্বালা, ব্যথার পাশাপাশি অনেকসময় ইউরিনে রক্তও থাকে। এছাড়া, স্তন শক্ত হয়ে যাওয়া, পিরিয়ডের সময় ব্যথা, কোমরের পেছনে ব্যথাও হয়। 

আগামী ১০ বছর হৃদরোগের ঝুঁকি এড়াতে চাইলে, আজ থেকে মাত্র ৭ মিনিট নিজেকে দিন

ইউরিনে রক্ত দেখলে দেরি না করে ডাক্তারবাবুর কাছে যান। তিনি সমস্যা বুঝে ওষুধ দেবেন। এছাড়া, নিজেও কিছু স্বাস্থ্যবিধি মেনে চলুন। ইউরিন করার পর ভ্যাজাইনা জল দিয়ে ধুয়ে নিন। সঙ্গে সঙ্গে হাত পরিষ্কার রাখুন।প্রচুর জল খান। রসালো ফল এক্ষেত্রে খুব উপকারি। আর হাত এবং ভ্যাজাইনা ধুয়ে নিন ক্ষারহীন সাবানে। ক্ষারযুক্ত সাবান ব্যবহার করলে কিন্তু ভ্যাজাইনার ভিজে ভাব নষ্ট হয়ে যায়। তাতেও অনেক সময় এই সমস্যা দেখা দিতে পারে। 

6jmjt9go

স্বাস্থ্যবিধি মানলে এই সমস্যা অনেকটাই কমে
সৌজন্যেt: আই স্টক

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------