হোম »  লিভিং হেলথি »  দুধ: আপনার শরীরের পক্ষে উপকারী না ক্ষতিকর?

দুধ: আপনার শরীরের পক্ষে উপকারী না ক্ষতিকর?

আজকাল দুধ ও দুধের তৈরি খাবার নিয়ে অনেকের মনে অনেক দ্বিধা দেখা যাচ্ছে। এখানে দুধের তৈরি খাবার সম্বন্ধে আলোচনা করা হলো, যা থেকে আপনি সহজেই এই বিষয় দ্বিধামুক্ত হতে পারবেন।

দুধ: আপনার শরীরের পক্ষে উপকারী না ক্ষতিকর?

দুধে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে যা হাড় মজবুত রাখতে সাহায্য করে।

হাইলাইট

  1. দুগ্ধজাত দ্রব্য হাড় সুস্থ রাখতে সাহায্য করে
  2. ইনফ্ল্যামেশন কমায়
  3. ত্বক সুন্দর ও সুস্থ রাখতেও দুধ উপকারী

আজকাল দুধ ও দুধের তৈরি খাবার নিয়ে অনেকের মনে অনেক দ্বিধা দেখা যাচ্ছে। এর স্বাস্থ্যগুণ সম্পর্কে অনেকেই প্রশ্ন তুলেছেন। ফলে প্রতিদিনের খাওয়ার পাতে দুধের তৈরি খাবার রাখতে অনেকেই দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছেন। এখানে দুধের তৈরি খাবার সম্বন্ধে আলোচনা করা হলো, যা থেকে আপনি সহজেই এই বিষয় দ্বিধামুক্ত হতে পারবেন। দুধ ও দুধের তৈরি খাবার খুবই পুষ্টিকর কারণ এতে প্রোটিন, ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য মাইক্রোনিউট্রিয়েন্টস আছে যা মানুষের শরীরের পক্ষে খুবই উপযোগী।

দুধের তৈরি খাবার আপনার পক্ষে ভালো না খারাপ জানুন :

1. সুষম আহারের জন্য দুধ পান করুন


নিয়মিত দুধ পান করার ফলে বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টিগুণ যেমন ভিটামিন A, B12, D, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, সেলেনিয়াম, ফসফরাস, জিঙ্ক, প্রোটিন, ম্যাগনেসিয়াম, রাইবোফ্লাভিন ইত্যাদি শরীরে প্রবেশ করে।

0uqilsfo

2. হাড় মজবুত করতে দুধ পান করুন

হাড়ের গঠনে দুধ ও দুধের তৈরি খাবার বিশেষ উপকারী। দুধে উপস্থিত ক্যালসিয়াম, প্রোটিন ও ফসফরাস আপনার হাড়ের ঘনত্ব বাড়ায় ও হাড় মজবুত করতে সাহায্য করে।

3. প্রদাহ কমাতে সাহায্য করে দুধের তৈরি খাবার

নিয়মিত দুধ পান করার ফলে প্রদাহ কম হয়, পেটের মেদ কম হয়, ইনসুলিন সেন্সিটিভিটি উন্নত হয়, ট্রাইগ্লিসারাইড কম হয়, এবং টাইপ 2 ডায়াবিটিসের সম্ভাবনা 62% অবধি কম থাকে। এক গ্লাস দুধে উপস্থিত ভিটামিন A ও B চোখের স্বাস্থ্যের জন্য উপকারী, রক্তে লোহিতকণিকা বৃদ্ধি করে, স্নায়ুর কর্মক্ষমতা বৃদ্ধি করে দুধে উপস্থিত পটাসিয়াম, উন্নত প্রাণশক্তি দেয় দুধে উপস্থিত কার্বোহাইড্রেট, পেশির কার্যক্ষমতা বৃদ্ধি করে ম্যাগনেসিয়াম, এবং প্রোটিন শরীরের বৃদ্ধিতে সাহায্য করে। নিয়মিত দুধ পান করার ফলে বৃদ্ধ বয়স পর্যন্ত শরীরের কার্যক্ষমতা বজায় থাকে।

2murpkl8

4. ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে

দুধের সঙ্গে মধু মিশিয়ে স্নান করলে ত্বক উজ্জ্বল হয়। শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তির জন্য দুধ ব্যবহার করুন। দুধে উপস্থিত ভিটামিন A ত্বকের পক্ষে উপযোগী। প্রচুর পরিমাণে অ্যাণ্টিঅক্সিডেন্ট থাকার ফলে ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতেও সাহায্য করে।

qt8vvcpo

এবার নিশ্চয়ই দুধের তৈরি খাবার নিয়ে আপনার সমস্ত দ্বিধাদ্বন্দ্ব দূর হয়েছে, এবং পরবর্তীকালে আপনার প্রিয় দুধের তৈরি খাবার বাছতে নিশ্চয়ই আপনার অসুবিধা হবে না। কিন্তু মোষের দুধের (ফুল ফ্যাট মিল্ক) বদলে সবসময় গরুর দুধ (লো ফ্যাট মিল্ক) বাছুন, কারণ মোষের দুধ শরীরে ফ্যাট ও কোলেস্টেরলও বাড়ানোর পাশাপাশি অ্যাসিডিটি সৃষ্টি করে। সুতরাং দুধ বা দুধের তৈরি খাবার আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। শুধু কেনার সময় ফুল ফ্যাট মিল্ক ও লো ফ্যাট মিল্ক বিষয়ে সতর্ক থাকুন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------