হোম »  লিভিং হেলথি »  মাত্র ১০ মিনিট ধ্যান করুন রোজ, এই ১০ টি অবিশ্বাস্য উপকারিতা টের পাবেনই

মাত্র ১০ মিনিট ধ্যান করুন রোজ, এই ১০ টি অবিশ্বাস্য উপকারিতা টের পাবেনই

ফেসবুকে লাইভ ভিডিওতে লাইফস্টাইল প্রশিক্ষক লিউক কোটিনহো বলেছেন যে, ধ্যান আপনার নিজের এবং আপনার আশেপাশের সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করারও একটি প্রচেষ্টা। 

মাত্র ১০ মিনিট ধ্যান করুন রোজ, এই ১০ টি অবিশ্বাস্য উপকারিতা টের পাবেনই

ধ্যান চাপ ও উদ্বেগ কমাতে সাহায্য করে

হাইলাইট

  1. ধ্যান স্মৃতিশক্তি বাড়ায়
  2. নেশার আসক্তি থেকে মুক্তি দিতে পারে ধ্যান
  3. রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ধ্যান

সমস্ত ওষুধের মধ্যে সবচেয়ে ভালো হল মেডিটেশন (Meditation) বা ধ্যান। শারীরিক ও মানসিক স্বাস্থ্য উদ্ধারের এবং নিরাময়ের নির্ভরযোগ্য উপায় হতে পারে এই ধ্যান। ধ্যান মনকে শান্ত করে এমন এক স্তরে আপনাকে নিয়ে যাবে যেখানে আপনি নিজেকে নতুনভাবে আবিষ্কার করতে পারবেন। ফেসবুকে লাইভ ভিডিওতে লাইফস্টাইল প্রশিক্ষক লিউক কোটিনহো বলেছেন যে, ধ্যান আপনার নিজের এবং আপনার আশেপাশের সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করারও একটি প্রচেষ্টা। 

এক কাপ গ্রিন টি-ই ঝরিয়ে দেবে অতিরিক্ত মেদ

ধ্যানের উপকারিতা


1. চাপ

মেডিটেশন চাপ কমানোর সবচেয়ে কার্যকরী একমাত্র কৌশল। স্ট্রেস বা চাপের ফলে অন্য নানা রোগ যেমন স্থূলতা, টাইপ 2 ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বিষণ্নতা তৈরি হয়। ধ্যান করটিসোল নামের স্ট্রেস হরমোন হ্রাস করে।

2. উদ্বেগ

উদ্বেগ দীর্ঘ সময়ের জন্য দীর্ঘস্থায়ী চাপের একটি ফলাফল। ধ্যান আপনার উদ্বেগ হ্রাস করতে ইতিবাচক পদ্ধতিতে সাহায্য করবে।

3. মানসিক স্বাস্থ্য

ধ্যান আপনাকে নিজের গভীরে যেতে সহায়তা করে এবং আপনার আবেগকে চিনতে এবং তাঁদের গ্রহণ করতে সাহায্য করে। ধ্যান আপনাকে আবেগকে প্রিয়জনের সঙ্গে ভাগ করে ন্তে সাহায্য করে।

ডায়াবেটিক? কড়া নজর থাকুক মধ্যদিনের স্ন্যাক্সে

i2tenjng

ধ্যান চাপ এবং উদ্বেগ হ্রাস করতে সাহায্য করে

ছবি ক্রেডিট: iStock

4. স্মৃতি

লিউক কোটিনহো বলেছেন যে, এটি প্রমাণিত যে যারা নিয়মিত ধ্যান করেন তাঁদের স্মৃতিশক্তি ভালো। মেডিটেশন বা ধ্যান আপনার মস্তিষ্ককে শান্ত করতে সাহায্য করে এবং মস্তিষ্কের রাসায়নিক গঠনে বদল আনে ফলে স্মৃতি বাড়ে এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটে।

5. ধ্যান উদারতা, ক্ষমা এবং সহনশীলতা বাড়ায়

মানুষের চারত্রিক প্রকৃতি ভালোবাসা এবং ভালোলাগা দিয়েই গড়া। ধ্যান আপনার নিজের জন্য ভালোবাসা বিকাশ করতে সাহায্য করে। জীবনের সমস্ত নেতিবাচকতা দূর করে ভালো মনের মানুষ হতে সাহায্য করে ধ্যান।

6. নেশা

আপনি যদি নিজের আসক্তির উপর নিয়ন্ত্রণ পেতে চান, তাহলে অবশ্যই রোজ ধ্যান করুন।

7. ঘুম

ধ্যান আপনার ঘুমের উন্নতিতেও সাহায্য করে। ঘুমের আগে ধ্যান করলে আপনার মন থেকে সমস্ত চিন্তা বিচ্ছিন্ন হয়ে যায়। এটি আপনাকে সিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে (চাপ) সর্বাধিক প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রে (বিশ্রাম এবং হজম) নিয়ে যেতে সহায়তা করে।

8. রক্তচাপ

গবেষণায় রক্তচাপের উপর ধ্যানের উপকারী প্রভাব পাওয়া গেছে। ১০ থেকে ১৫ মিনিটের ধ্যান এবং গভীর শ্বাস নেওয়ার অনুশীলন দৈনন্দিন রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

9. উজ্জ্বল ত্বক

ধ্যান বা মেডিটেশন ত্বকের মান উন্নত করতে সাহায্য করতে পারে। নিয়মিত ধ্যান করলে পার্থক্য বোধ করবেন।

10. স্পষ্টতা

ধ্যান বা মেডিটেশন আপনার জীবনে আরো স্বচ্ছতা আনতে সাহায্য করে। আপনি আপনার কাজ, কর্মজীবন, শিক্ষা, সম্পর্ক এবং দায়িত্ব বিষয়ে আরও স্বচ্ছ হতে সক্ষম হবেন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------