হোম »  লিভিং হেলথি »  ডায়াবেটিক? সাদা ভাত কতটা উপকারি আপনার জন্য?
পড়ুন | READ IN

ডায়াবেটিক? সাদা ভাত কতটা উপকারি আপনার জন্য?

কত ঘন ঘন আপনি সাদা ভাত খাচ্ছেন বা কতখানি পরিমাণে খাচ্ছেন তা নির্ধারণ করতে পারে ডায়াবেটিসের সঙ্গে আপনার শারীরিক সমস্যার যোগ।

ডায়াবেটিক? সাদা ভাত কতটা উপকারি আপনার জন্য?

বেশি পরিমাণ সাদা ভাত ডায়াবেটিকদের জন্য ক্ষতিকারক

হাইলাইট

  1. সাদা ভাত রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়
  2. ডায়াবেটিস থাকলে সাদা ভাত খান অল্প পরিমাণে
  3. সপ্তাহে দুবার বা অর্ধেক পরিমাণেরও কম সাদা ভাত খান

সাদা ভাত আর ডাল- ভারতীয় ঘরের রান্না বলতেই সবার আগে মনে আসে এই নামটিই। কিন্তু এটাও সত্য যে সকলের জন্যই কিন্তু সাদা ভাত সবসময় উপকারী হয়ে ওঠে না। কারণ, এটি কার্বোহাইড্রেটে ঠাসা এবং এর অন্যান্য পুষ্টিগুণ একেবারেই কম। হতে পারে স্বাদে অনন্য কিন্তু স্বাস্থ্যগত দিক থেকে সবার জন্য উপযোগী নয়।

ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে যেমন বড় প্রশ্নচিহ্ন হয়ে দাঁড়ায় এই সাদা ভাত। কত ঘন ঘন আপনি সাদা ভাত খাচ্ছেন বা কতখানি পরিমাণে খাচ্ছেন তা নির্ধারণ করতে পারে ডায়াবেটিসের সঙ্গে আপনার শারীরিক সমস্যার যোগ। সাদা চাল কার্বোহাইড্রেট সমৃদ্ধ যা সহজেই ভেঙে গিয়ে শক্তিতে রূপান্তরিত হয়। অবিলম্বে তা আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে এবং উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) স্কোরও রয়েছে সাদা ভাতের। ডায়াবেটিকদের জন্য সাদা চাল একারণেই উপযুক্ত হতে পারে না।

 
eid8nqto

যদি আপনি ডায়াবেটিক হন এবং আজই রোজের খাবার তালিকা থেকে সাদা ভাত বাদ দিতে চান তাহলে বলব, এতখানিও তাড়াহুড়ো করার দরকার নেই। যদি ডায়াবেটিস থেকেও থাকে তবুও অল্প পরিমাণে সাদা ভাত খেতেই পারেন। বেশি পরিমাণ সাদা ভাত খেলে টাইপ -২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। অতএব, সবসময় আপনার চালের পরিমাণ সম্পর্কে সচেতন থাকুন।

 
7c0e2no8

বেশি পরিমাণ সাদা ভাত টাইপ -২ ডায়াবেটিসের কারণ হতে পারে

সাদা ভাত খাবার সময় নিম্নলিখিত টিপসগুলি মনে রাখুন:

1. কখনও শুধু ভাত খাবেন না, মটর, গাজর, সয়াবিন বা ভালো কিছু পুষ্টিজাতীয় খাবার খান ভাতের সঙ্গে। সাদা ভাতে পুষ্টি পদার্থ যেমন ম্যাগনেসিয়াম এবং ফাইবার খুবই কম। সুতরাং, এটিকে স্বাস্থ্যকর করতে কিছু সবজি যোগ করুন।

 
tanqelq

সবসময় সাদা ভাতে সবজি যোগ করুন

ফটো ক্রেডিট: iStock

2. ডিনারে ভাত না খাওয়াই ভালো। কারণ সাদা ভাত উচ্চ জিআই স্কোর সম্পন্ন এবং এতে কার্বোহাইড্রেটও প্রচুর যা গ্লুকোজে রূপান্তরিত হয়ে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

3. ভাত থেকে স্টার্চ পদার্থ সরিয়ে নিন তাতে ক্যালোরি কম হয় ভাতে।

 
4348m8k8

চাল থেকে স্টার্চ সরালে ক্যালোরির মাত্রা হ্রাস পায়

ডায়াবেটিক হলে আপনার সব রকমের খাবারেই বিধিনিষেধ চলে আসে। শুধু খাবারের নিয়ন্ত্রণ না, নিয়মিত রক্তশর্করার পরীক্ষা করাও ভীষণ প্রয়োজনীয় এবং সেকারণেই আপনার ডাক্তারের সাথে বারেবারে পরামর্শ করা উচিত। গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এবং আপনার খাদ্যের কার্বোহাইড্রেট মাত্রা সম্বন্ধে নিশ্চিত হন। রক্তে চিনির মাত্রা নিয়ে সতর্ক না হলে এটি কিডনির ক্ষতি বা কার্ডিওভাসকুলার রোগ সহ আরও গুরুতর স্বাস্থ্যের সমস্যার কারণ হতে পারে। সুতরাং, আপনার খাবারে সাদা ভাত যোগ করার বিষয়ে সতর্ক থাকুন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------