হোম »  লিভিং হেলথি »  6 টি ঘরোয়া উপায় ফোসকা দূর করুন

6 টি ঘরোয়া উপায় ফোসকা দূর করুন

বিভিন্ন প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই ফোসকা দূর করা সম্ভব, আমাদের দেহের কোনওরকম ক্ষতি ছাড়াই।

6 টি ঘরোয়া উপায় ফোসকা দূর করুন

তাপের ফলে পায়ে গরম বা বর্ষাকালে ফোসকা পরে।

হাইলাইট

  1. অ্যাপেল সিডার ভিনিগার ব্যথা ও জ্বালা কমাতে সাহায্য করে
  2. পেট্রোলিয়াম জেলি পায়ের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে
  3. লবণ মিশ্রিত জলে 15 মিনিট পা ডুবিয়ে রাখলে ফোসকা দূর হয়

আমাদের পায়ে বিভিন্ন সময় বিভিন্ন কারণে ফোসকা পরে। ফোসকা পরার নির্দিষ্ট কোনও সময় থাকে না, তবে গরম আর বর্ষায় ফোসকা পরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তবে ফোসকা দূর করার বেশ কিছু সহজ উপায় আমাদের সামনে রয়েছে। বিভিন্ন প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই ফোসকা দূর করা সম্ভব, আমাদের দেহের কোনওরকম ক্ষতি ছাড়াই।

ফোসকা দূর করার সহজ ঘরোয়া উপায় জেনে নিনঃ

1. অ্যালোভেরা


অ্যালভেরা আমাদের ত্বকের যেকোন ধরণের সমস্যার সমাধান করতে পারে। অ্যালোভেরা ঠাণ্ডা হওয়ায় ফোসকার জ্বালাভাব দূর করতে সাহায্য করে। ফোসকায় কিছুটা অ্যালোভেরা লাগিয়ে শুকিয়ে ফেলুন। এর ফলে কিছুক্ষণের জন্য জ্বালা বা চুলকানি দেখা দেবে কিন্তু তার ফলেই ফোসকা সেরে যাবে। শুকিয়ে যাওয়ার পর গরম জলে ধুয়ে ফেলুন। যতদিন পর্যন্ত না নির্মূল হয় দিনে দুইবার একই পদ্ধতি অবলম্বন করুন।

m2q03o

2. গ্রিন টি

গ্রিন টিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং হিলিং উপাদান থাকে। এছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন থাকায় তা ব্যথা কমাতে এবং ফোসকার জ্বালা কমাতে সাহায্য করে। গরম জলে একটা গ্রিন টি-এর ব্যাগ ভিজিয়ে তার মধ্যে বেকিং সোডা যোগ করুন। এরপর টিব্যাগ ঠাণ্ডা হলে ফোসকার ওপর প্রয়োগ করুন। বেকিং সোডায় অ্যান্টিসেপ্টিক উপাদান থাকে, যা ইনফেকশন হতে দেয় না। দিনে দুই-তিনবার এই পদ্ধতি অবলম্বন করুন।

9q3lrtfo

3. অ্যাপেল সিডার ভিনিগার

ফোসকা দূর করার অন্যতম সহজ উপায়। অ্যাপেল সিডার ভিনিগারে তুলো ভিজিয়ে ফোসকায় লাগিয়ে শুকানোর পর ধুয়ে ফেলতে হবে। অ্যাপেল সিডার ভিনিগার লাগালে জ্বালা করতে পারে কিন্তু এই পদ্ধতি অবলম্বনে তিন-চার দিনের মধ্যেই ফোসকা সেরে যায়।

pre0mjlg

4. ক্যাস্টার ওয়েল

চুল বড় করতে, ঠোঁট সুন্দর করতে ক্যাস্টার ওয়েল ব্যবহার করা হয়। ফোসকা দূর করতেও ক্যাস্টার ওয়েল সাহায্য করে। রাতে ঘুমানোর আগে ফোসকায় ক্যাস্টার ওয়েল লাগিয়ে শুলে সকালে উঠেই দেখতে পাবেন ফোসকা সেরে গেছে। এছাড়াও অর্ধেক ক্যাস্টার ওয়েল এবং অর্ধেক সাদা ভিনিগার মিশিয়ে দিনে দুই-তিনবার ফোসকায় লাগালে সহজে ফোসকা দূর হয়।

0016nuoo

5. পেট্রোলিয়াম জেলি

ফাটা ঠোঁট ছাড়াও পেট্রোলিয়াম জেলি ফোসকা দূর করতেও সাহায্য করে। রাতে ঘুমানোর আগে ফোসকায় পেট্রোলিয়াম জেলি লাগান। এর ফলে শুষ্কভাব এবং জ্বালা দূর হবে। এছাড়াও আপনি গরম জলে পনেরো মিনিট পা ভিজিয়ে, শুকনো কাপড়ে মুছে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। গরম জল ব্যথা কমাবে এবং ইনফেকশন দূর করবে আর পেট্রোলিয়াম জেলি পায়ের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে।

0ihnqq6o
 

6. লবণ

লবণ ফোসকা দূর করতে সাহায্য করে এবং ক্ষত দূর করে। ঠাণ্ডা জলে লবণ মিশিয়ে তাঁর মধ্যে একটা কাপড় ভেজান। তারপর সেই কাপড়টা ফোসকার ওপর দিয়ে রাখুন। এছাড়াও আপনি গরম জলে লবণ মিশিয়ে পনেরো মিনিট পা ডুবিয়ে রাখতে পারেন। এর ফলে ফোসকার জ্বালা যেমন কমবে তেমনই ব্যথা দূর হবে।

1ik0bego

Disclaimer: This content including advice provides generic information only. It is in no way a substitute for qualified medical opinion. Always consult a specialist or your own doctor for more information. NDTV does not claim responsibility for this information.

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------