হোম » লিভিং হেলথি

লিভিং হেলথি

  • Father's Day 2019; স্বাস্থ্য নয়, জানেন কি কোন সমস্যা জেরবার করে অধিকাংশ বাবাদের?

    Jun 16, 2019 08:49 IST
    ‘আমার সন্তান যেন থাকে দুধেভাতে’, কায়মনোবাক্যে এই কামনা করতে করতেই কখন যে দিন, মাস কেটে বছর গড়িয়ে যায়---থেয়ালই থাকে না তাঁদের। যখন হুঁশ ফেরে তখন বেলা গড়িয়ে প্রায় শেষের দিকে। ঠিক এই কারণেই নিজেদের স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখার সময় পান না তাঁরা। সম্প্রতি, বাবাদের নিয়ে একটি সমীক্ষা করেছিল একটি স্বাস্থ্য বিমা সংস্থা। সেই সমীক্ষায় উঠে এসেছে, পড়ন্ত বেলায় অনেক বাবারই নিজের স্বাস্থ্যের যত্নের কথা হয়ত ভাবেন। কিন্তু, সে সংখ্যা হাতেগোণা।
  • গরমে এনার্জি ড্রিঙ্কের থেকেও বেশি তাজা রাখে জল!..... কীভাবে?

    Jun 11, 2019 09:37 IST
    চিকিতসকেরা বলেন, যতটা জল আপনি নিতে পারবেন ততটাই খাবেন। এবং পারলে বারেবারে জল পান করুন। এতে যেমন, জল পানের অভ্যেস তৈরি হবে তেমনি এই গরমে শরীরে জলের ঘাটতি মিটবে। একই সঙ্গে ঘাম, প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যাবে সমস্ত দূষিত পদার্থ। যা এনার্জি ড্রিঙ্কও করতে পারে না। তাই সুস্থ থাকতে, তাজা থাকতে নিয়মিত জলপান করুন। তাতে আখেরে লাভ আপনারই---- 
  • জানেন, যষ্ঠীমধুর চা বাড়িয়ে দিতে পারে আপনার ব্লাডপ্রেসার!

    Jun 3, 2019 08:27 IST
    অতিরিক্ত রক্তচাপ ছাড়াও মন্ট্রিলের ওই বৃদ্ধ আরও নানা সমস্যায় ভুগছিলেন। অতিরিক্ত যষ্ঠীমধুর চা-পানের ফলে, বুকে-মাথায় ব্যথা, অবসাদ,শরীরে জল জমে যাওয়ার মতো সমস্যা দেখা দিয়েছিল তাঁর শরীরে।
  • প্রোটিন খেলেই ঝরবেন! সঙ্গে আরও ছ'টি টিপস

    Jun 3, 2019 08:28 IST
    ওজন কমানো মানেই ডায়েটিং নয়। বরং সঠিক পদ্ধতি জানলে সুষম খাবার খেয়েও আপনি রোগা থাকতে পারেন। জেনে নিন সেই পদ্ধতি।
  • কোষ্ঠকাঠিন্যে জেরবার? সমাধান লুকিয়ে এক কাপ কফিতে!

    May 21, 2019 02:33 IST
    সমস্ত ম্যাজিক লুকিয়ে রয়েছে কফির মধ্যে থাকা ক্যাফিনে। এর প্রভাবেই অন্ত্রের মধ্যে লুকিয়ে থাকা সমস্ত ব্যাকটিরিয়া নষ্ট হয়ে যায়। স্বাভাবিকভাবেই আপনার হজমশক্তি বাড়ে। আর খাবার দ্রুত হজম হওয়া মানেই পরের দিন বিনা কষ্টেই পেট সাফ
  • ঘনিষ্ঠ বন্ধুর মৃত্যুও বিধ্বস্ত করে দিতে পারে অন্তত চার বছর

    May 17, 2019 02:22 IST
    সন্তান বা জীবনসঙ্গীকে হারিয়ে ফেলার যন্ত্রণায় তো প্রতিটি মানুষই দগ্ধ হন, কিন্তু ঘনিষ্ঠ বন্ধুর ক্ষেত্রে বিষয়টাও অনেককে যথেষ্ট আঘাত করে। তবে চিকিৎসা বা নিয়োগ সংক্রান্ত পেশায় যুক্তেরা এ ক্ষেত্রে তুলনামুলক কম প্রভাবিত হন।
  • ঘরেই বানান লেমোনেড, ঠান্ডা হোক মন-প্রাণ

    May 5, 2019 05:56 IST
    প্রতিদিনের খাদ্য তালিকায় অল্প একটু লেবু কেটে খেলে প্রচুর উপকার পাওয়া যায়। ডায়াবেটিস রোধে কোষ্ঠবদ্ধতার সমস্যা এড়াতে এবং চকচকে উজ্জ্বল ত্বক পেতে চাইলে লেবুর জুড়ি মেলা ভার। অনেকে গলব্লাডার স্টোন এর সমস্যা এড়াতে লেবুর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ঘরোয়া টোটকা মনে করে পান করেন।
  • একা থাকেন? মানসিক স্বাস্থ্যের সমস্যা আপনার বাড়তে পারে সবথেকে বেশি

    May 6, 2019 11:25 IST
    বয়স ও লিঙ্গ নির্বিশেষে যারা একা থাকেন তাঁদের জন্য মানসিক সমস্যা ক্রমাগত বাড়ে বলেই একটি গবেষণায় প্রকাশ পেয়েছে। গবেষণায় বলা হয়েছে যে, “একা থাকেন না এমন মানুষের তুলনায় যারা একা বসবাস করেন তাঁদের মধ্যে সাধারণ মানসিক রোগের বিস্তার বেশি।”
  • কাজের চাপে ঘুম হচ্ছে না? সাবধান, ধীরে ধীরে মৃত্যু ঘনাচ্ছে না তো আপনার!

    Apr 29, 2019 05:51 IST
    যাদের কাজের চাপ নেই এবং ভালো ঘুম হয়, তাঁদের তুলনায়, এই দু’টোই যাঁদের বেশি তাঁদের কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর তিনগুণ বেশি সম্ভাবনা রয়েছে বলেই দেখা গিয়েছে ইউরোপীয় জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজিতে প্রকাশিত ফলাফলে।
  • রোজ সকালে এক কোয়া রসুন কীভাবে খেলে বাগে আসবে উচ্চ রক্তচাপ, কমাবে ওজনও

    Apr 27, 2019 03:58 IST
    রসুনে অ্যালিনেজ নামে একটি উৎসেচক থাকে, যা অ্যালিনেজকে অ্যালিসিনে রূপান্তর করার ক্ষমতা রাখে। অ্যালিসিন শুধুমাত্র নির্দিষ্ট কিছু শর্তে কাজ করে এবং তাপ দ্বারা নিষ্ক্রিয় করা যেতে পারে।
  • গরমে মাইগ্রেনের চোখরাঙানি? রইল মুশকিল আসান

    Apr 25, 2019 04:38 IST
    ডঃ মঞ্জুসা আগরওয়ালের মতে গরমকালে সবচেয়ে সাধারণ সমস্যা হল মাথা ধরা। বেশ কয়েকটি কারণের জন্য এই সমস্যা বাড়ে। প্রথম কারণ হলো মাইগ্রেন। অনেকেরই গরমে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। তাদের ক্ষেত্রে মাথা ধরার সমস্যাটি মাথাব্যথায় পরিণত হয়
  • ই-সিগারেটের শরণাপন্ন হয়েছেন? হাঁপানি সহ শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগতে পারেন

    Apr 25, 2019 01:51 IST
    গবেষণায় দেখা গেছে যে, ফলের স্বাদ যুক্ত পণ্যে এন্ডোটক্সিনের পরিমাণ ছিল বেশি। বোঝাই যাচ্ছে যে, এই ধরণের স্বাদ উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল মাইক্রোবিয়াল দূষণের উৎস হতে পারে। গবেষকরা উল্লেখ করেছেন যে পণ্যগুলির দূষণ উপাদানগুলির উত্পাদনের সময় বা একটা গোটা ই-সিগারেট তৈরি শেষ হয়ে যাওয়ার সময়েও ঘটতে পারে।
  • World Malaria Day: তিরিশ বছর ধরে তৈরি হল পৃথিবীর প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন

    Apr 24, 2019 05:35 IST
    World Malaria Day: বিশ্বস্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, যে সব রোগে মানুষ মারা যায় পৃথিবীর সেই শীর্ষস্থানীয় রোগের অন্যতম হল ম্যালেরিয়া। প্রতি দুই মিনিটে একজন শিশুর মৃত্যু হয় এই রোগে। এই মৃত্যুর বেশিরভাগটাই ঘটে আফ্রিকায়, সেখানে প্রতি বছর ২৫০,০০০ শিশু মারা যায়। পাঁচ বছরের কম বয়সী শিশুদের জীবনের ঝুঁকি সর্বাধিক। বিশ্বব্যাপী, ম্যালেরিয়ার কারণে বছরে ৪,৩৫,০০০ মানুষের মৃত্যু হয়, তাদের মধ্যে বেশির ভাগই শিশু।
  • ষোলো মিনিট কম ঘুমও কর্মক্ষেত্রে আপনাকে পিছিয়ে দিতে পারে

    Apr 24, 2019 05:29 IST
    সাউথ ফ্লোরিডার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা গবেষণা করে দেখিয়েছেন, প্রতি দিনের ঘুমের পরিমাণের থেকে মাত্র ১৬ মিনিট যদি কম হয় তা হলে কর্মক্ষেত্রে পারফর্ম্যান্স রীতিমতো ধাক্কা খেতে পারে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘স্লিপ হেলথ জার্নালে’। সেখানে লেখা হয়েছে, যে সব ব্যক্তি কয়েক মিনিটও কম ঘুমোন তারা পরের দিন কর্মক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়েন।
  • প্রতি দিন সামান্য ব্যায়ামই সুস্থ রাখবে ব্রেন

    Apr 22, 2019 10:43 IST
    গবেষণার মুখ্য লেখক নিকোল স্পার্টানো বলেছেন, ‘‘প্রতি এক ঘণ্টা হাল্কা ব্যায়াম নিশ্চিত করবে আরও ভাল ব্রেনের কার্যক্ষমতাকে। প্রতিটি স্বতন্ত্র ব্যক্তির ক্ষেত্রে এই মাত্রার তারতম্য হতে পারে। এই তথ্য মূলত ব্রেনের কার্যকারিতার উপরে ব্যায়ামের প্রভাবের তথ্য বিশ্লেষণ করে পাওয়া গিয়েছে।’’
  • অ্যাসিড হলেই অ্যান্টাসিড নয়, বরং বাড়িতে থাকা এই উপাদানেই আস্থা রাখুন

    Apr 20, 2019 01:32 IST
    খাবারের পাচনের জন্য শরীরের অ্যাসিডের প্রয়োজন হলেও, অ্যাসিডের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে গ্যাস, অম্লতা, পেট ফাঁপা, পেটে ব্যথা, অ্যাসিড রিফ্লাক্স এবং আরও অনেক সমস্যাই দেখা যায়। বিভিন্ন কারণেই অম্লতা হতে পারে। খাওয়ার ভুল অভ্যাস, মসলাযুক্ত বা তৈলাক্ত খাবারের অত্যধিক ব্যবহার, শারীরিক ক্রিয়াকলাপের অভাব, চাপ এবং শরীরে জলের অভাব এর কিছু সাধারণ কারণ।
  • বিশ্ব যকৃত দিবসে নিজের লিভার ভালো রাখার অঙ্গীকার নিন সহজ উপায়েই

    Apr 18, 2019 04:05 IST
    World Liver Day: যদি সঠিকভাবে এই অঙ্গের যত্ন না নেওয়া হয় তবে সহজেই তা ক্ষতিগ্রস্ত হতে পারে। লিভারের গুরুত্বপূর্ণ কিছু কাজের মধ্যে রয়েছে রক্ত ​​পরিষ্কার করা, গ্লুকোজ সংরক্ষণ করা (যা প্রয়োজনে শরীরের শক্তি বৃদ্ধি করে) এবং বাইল তৈরি করা- এটি একটি এমন তরল যা খাদ্য থেকে চর্বিজাতীয় পদার্থ ভাঙতে সহায়তা করে।
  • উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ওজন বাড়ার সব সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে এই একটিই সবজির রস

    Apr 17, 2019 02:33 IST
    আপনি যদি রক্তচাপ হ্রাস করতে চান এবং বিটরুটের নানা উপকার পেতে চান তবে দৈনিক এক গ্লাস বিটের রস পান করুন অথবা আপনার দৈনন্দিন খাদ্যে বিটরুট যোগ করুন। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব পড়বেই!
আরো পড়ুন

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------