হোম » লিভিং হেলথি

লিভিং হেলথি

  • গরমে মাইগ্রেনের চোখরাঙানি? রইল মুশকিল আসান

    Apr 25, 2019 04:38 IST
    ডঃ মঞ্জুসা আগরওয়ালের মতে গরমকালে সবচেয়ে সাধারণ সমস্যা হল মাথা ধরা। বেশ কয়েকটি কারণের জন্য এই সমস্যা বাড়ে। প্রথম কারণ হলো মাইগ্রেন। অনেকেরই গরমে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। তাদের ক্ষেত্রে মাথা ধরার সমস্যাটি মাথাব্যথায় পরিণত হয়
  • ই-সিগারেটের শরণাপন্ন হয়েছেন? হাঁপানি সহ শ্বাসযন্ত্রের সমস্যায় ভুগতে পারেন

    Apr 25, 2019 01:51 IST
    গবেষণায় দেখা গেছে যে, ফলের স্বাদ যুক্ত পণ্যে এন্ডোটক্সিনের পরিমাণ ছিল বেশি। বোঝাই যাচ্ছে যে, এই ধরণের স্বাদ উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল মাইক্রোবিয়াল দূষণের উৎস হতে পারে। গবেষকরা উল্লেখ করেছেন যে পণ্যগুলির দূষণ উপাদানগুলির উত্পাদনের সময় বা একটা গোটা ই-সিগারেট তৈরি শেষ হয়ে যাওয়ার সময়েও ঘটতে পারে।
  • World Malaria Day: তিরিশ বছর ধরে তৈরি হল পৃথিবীর প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন

    Apr 24, 2019 05:35 IST
    World Malaria Day: বিশ্বস্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, যে সব রোগে মানুষ মারা যায় পৃথিবীর সেই শীর্ষস্থানীয় রোগের অন্যতম হল ম্যালেরিয়া। প্রতি দুই মিনিটে একজন শিশুর মৃত্যু হয় এই রোগে। এই মৃত্যুর বেশিরভাগটাই ঘটে আফ্রিকায়, সেখানে প্রতি বছর ২৫০,০০০ শিশু মারা যায়। পাঁচ বছরের কম বয়সী শিশুদের জীবনের ঝুঁকি সর্বাধিক। বিশ্বব্যাপী, ম্যালেরিয়ার কারণে বছরে ৪,৩৫,০০০ মানুষের মৃত্যু হয়, তাদের মধ্যে বেশির ভাগই শিশু।
  • ষোলো মিনিট কম ঘুমও কর্মক্ষেত্রে আপনাকে পিছিয়ে দিতে পারে

    Apr 24, 2019 05:29 IST
    সাউথ ফ্লোরিডার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা গবেষণা করে দেখিয়েছেন, প্রতি দিনের ঘুমের পরিমাণের থেকে মাত্র ১৬ মিনিট যদি কম হয় তা হলে কর্মক্ষেত্রে পারফর্ম্যান্স রীতিমতো ধাক্কা খেতে পারে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘স্লিপ হেলথ জার্নালে’। সেখানে লেখা হয়েছে, যে সব ব্যক্তি কয়েক মিনিটও কম ঘুমোন তারা পরের দিন কর্মক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়েন।
  • প্রতি দিন সামান্য ব্যায়ামই সুস্থ রাখবে ব্রেন

    Apr 22, 2019 10:43 IST
    গবেষণার মুখ্য লেখক নিকোল স্পার্টানো বলেছেন, ‘‘প্রতি এক ঘণ্টা হাল্কা ব্যায়াম নিশ্চিত করবে আরও ভাল ব্রেনের কার্যক্ষমতাকে। প্রতিটি স্বতন্ত্র ব্যক্তির ক্ষেত্রে এই মাত্রার তারতম্য হতে পারে। এই তথ্য মূলত ব্রেনের কার্যকারিতার উপরে ব্যায়ামের প্রভাবের তথ্য বিশ্লেষণ করে পাওয়া গিয়েছে।’’
  • অ্যাসিড হলেই অ্যান্টাসিড নয়, বরং বাড়িতে থাকা এই উপাদানেই আস্থা রাখুন

    Apr 20, 2019 01:32 IST
    খাবারের পাচনের জন্য শরীরের অ্যাসিডের প্রয়োজন হলেও, অ্যাসিডের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে গ্যাস, অম্লতা, পেট ফাঁপা, পেটে ব্যথা, অ্যাসিড রিফ্লাক্স এবং আরও অনেক সমস্যাই দেখা যায়। বিভিন্ন কারণেই অম্লতা হতে পারে। খাওয়ার ভুল অভ্যাস, মসলাযুক্ত বা তৈলাক্ত খাবারের অত্যধিক ব্যবহার, শারীরিক ক্রিয়াকলাপের অভাব, চাপ এবং শরীরে জলের অভাব এর কিছু সাধারণ কারণ।
  • বিশ্ব যকৃত দিবসে নিজের লিভার ভালো রাখার অঙ্গীকার নিন সহজ উপায়েই

    Apr 18, 2019 04:05 IST
    World Liver Day: যদি সঠিকভাবে এই অঙ্গের যত্ন না নেওয়া হয় তবে সহজেই তা ক্ষতিগ্রস্ত হতে পারে। লিভারের গুরুত্বপূর্ণ কিছু কাজের মধ্যে রয়েছে রক্ত ​​পরিষ্কার করা, গ্লুকোজ সংরক্ষণ করা (যা প্রয়োজনে শরীরের শক্তি বৃদ্ধি করে) এবং বাইল তৈরি করা- এটি একটি এমন তরল যা খাদ্য থেকে চর্বিজাতীয় পদার্থ ভাঙতে সহায়তা করে।
  • উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ওজন বাড়ার সব সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে এই একটিই সবজির রস

    Apr 17, 2019 02:33 IST
    আপনি যদি রক্তচাপ হ্রাস করতে চান এবং বিটরুটের নানা উপকার পেতে চান তবে দৈনিক এক গ্লাস বিটের রস পান করুন অথবা আপনার দৈনন্দিন খাদ্যে বিটরুট যোগ করুন। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব পড়বেই!
  • Low-Calorie High-Protein Foods: পেট ও মন দুই ভরবে, পাঁচটি স্বাস্থ্যকর ডিনার রেসিপির সন্ধান

    Apr 16, 2019 02:55 IST
    হার্ভাড টি.এইচ খান স্কুল অব পাবলিক হেলথের মতে প্রোটিন এনজাইমের উৎস। যা শরীরে বিভিন্ন কেমিক্যাল রিয়্যাকশন ঘটায়। যেমন রক্তের মধ্যে দিয়ে যে হিমোগ্লোবিন অক্সিজেনের সরবরাহ করে তাও এর ফলেই সম্ভব হয়। প্রোটিন কুড়িটি বিল্ডিং থেকে তৈরি হয় যেগুলোকে অ্যামাইনো অ্যাসিড বলা হয়।
  • বেশি দিন বাঁচতে চান? নিয়ম করে রোজ ওজন ওঠালে বাড়বে আয়ু, বলছে গবেষণা

    Apr 14, 2019 03:09 IST
    ৪০ বছর বয়সের পরে পেশী শক্তি হ্রাস পায়। আরাউজো বলেন, “আমরা দেখিয়েছি যে শক্তি মৃত্যুর সমস্ত কারণের সাথে দৃঢ়ভাবে সম্পর্কিত। কিন্তু শরীরের উপরের ও নিচের অংশের জন্য একাধিক ব্যায়াম রয়েছে যা পেশীর শক্তি বাড়ায়। তবে এমন ওজন নেবেন না যা ওঠাতেই পারবেন না।"
  • স্রেফ গাড়ির দূষণেই হাঁপানিতে ভুগছে ভারতের সাড়ে ৩ লক্ষ শিশু!

    Apr 13, 2019 03:27 IST
    বিশ্বব্যাপী, প্রতি বছর ১০০,০০০ শিশু প্রতি ট্রাফিক দূষণ (Traffic pollution) সম্পর্কিত হাঁপানির ১৭০ টি নতুন ঘটনা উঠে আসে এবং প্রতি বছর শৈশবকালের হাঁপানি (asthma) রোগের ১৩ শতাংশই দেখা যায় ট্রাফিক দূষণের সাথেই সম্পর্কিত।
  • ওজন কমাতে যত ডায়েট জানেন, এটিই সবার সেরা! দেখে নিন এক ঝলক

    Apr 9, 2019 12:33 IST
    Weight loss: ফ্যাড ডায়েট, কেটো ডায়েট, মেডিটারিনিয়ান ডায়েট, নিরামিষাশী ডায়েট- সব করতে গিয়ে অনেকসময় শরীর ভালো রাখার আসল উপাদানগুলোই বাদ পড়ে যায় জীবন থেকে।
  • চুল পাকছে অকালেই? সরষের তেলই আপনার একমাত্র ওষুধ

    Apr 10, 2019 12:08 IST
    ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং লোহা অকালে চুল পেকে যাওয়া প্রতিরোধ বিশাল ভূমিকা পালন করে। বাদাম, বীজ, ডিম, দুধ এবং সবুজ পাতাযুক্ত সবজি এই পুষ্টি সমৃদ্ধ খাবারের উদাহরণ। দুগ্ধজাত পণ্য চুলের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত।
  • World Health Day 2019: থিম, তাৎপর্য ও ভালো থাকার ১০টি উপায়

    Apr 7, 2019 10:23 IST
    World Health Day 2019: হু-এর উদ্যোগে ১৯৫০ সাল থেকে থেকে প্রতি বছর ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এই দিন বিশ্বব্যাপী বিভিন্ন স্বাস্থ্য অধিবেশন, প্রচারমূলক অনুষ্ঠান এবং শিবির আয়োজিত হয়। ২০১৯ সালে এই দিনের থিম হিসেবে নির্দিষ্ট করা হয়েছে ইউনিভার্সাল হেল্থ কভারেজকে।
  • উচ্চ রক্তচাপ! এই ১৫ টি পটাসিয়াম সমৃদ্ধ খাবারই হাইপারটেনশনের রিমোট কন্ট্রোল

    Apr 8, 2019 05:22 IST
    পটাসিয়াম সোডিয়ামের প্রভাব হ্রাস করে। উচ্চ রক্তচাপযুক্ত মানুষদের লবণযুক্ত খাবার এড়ানোর পরামর্শ দেওয়া হয়। লবণ আপনার রক্ত ​​প্রবাহের মধ্যে সোডিয়াম বৃদ্ধি করে এবং ভারসাম্যের ব্যাঘাত ঘটায়।
  • ওটসের ইডলি? শিল্পা শেঠির মতো অন্য ইডলিকে করুন পুষ্টিতে অনন্য

    Apr 6, 2019 01:08 IST
    ওটসের আটা ছাড়াও, শিল্পা শেঠি ইডলির মিশ্রণ তৈরিতে সেমোলিমা এবং দই ব্যবহার করেছেন। কিছুটা গাজর এবং ধনে পাতাও রয়েছে তাতে। গাজর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং চোখের জন্য ভাল। ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ গাজর নির্দিষ্ট ধরনের ক্যান্সার ঝুঁকি কমাতে পারে।
  • World Health Day 2019: ‘স্বাস্থ্যই সম্পদ’, জেনে নিন সুস্থ থাকার দিনলিপি

    Apr 7, 2019 10:37 IST
    Health Day 2019: দীর্ঘ দিন ধরে একটি কথা প্রচলিত, ‘‘প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর’’। অর্থাৎ সচেতন ভাবে সুস্থ জীবন যাপন করলে রোগের হাত থেকে অনেকটাই দূরে থাকা যায়।
  • রোজ রোজ ঘুমের ওষুধ? সতর্ক হন, বাড়ছে হাইপারটেনশনের সমস্যা

    Apr 4, 2019 03:26 IST
    জেরিয়াট্রিক্স অ্যান্ড জেরন্টোলজি ইন্টারন্যাশনাল (Geriatrics & Gerontology International) পত্রিকায় প্রকাশিত গবেষণার মতে, নিয়মিত ঘুমের ওষুধ ব্যবহার করলে সময়ের সাথে সাথে রক্তচাপের ওষুধ খাওয়া বাড়তে থাকে।
আরো পড়ুন

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------