হোম »  হার্ট »  হার্টের সমস্যা দূরে রাখতে উপকারী 7টা টিপস আপনার এখনই জেনে নেওয়া উচিত

হার্টের সমস্যা দূরে রাখতে উপকারী 7টা টিপস আপনার এখনই জেনে নেওয়া উচিত

হার্টের সুরক্ষার ব্যপারে মানুষ এখনও অনেকটাই অজ্ঞ আর এই অজ্ঞতা থেকে বিভিন্ন ধরণের হার্টের সমস্যা সৃষ্টি হয়। সুস্থ থাকতে এই টিপস গুলো ফলো করুন

হার্টের সমস্যা দূরে রাখতে উপকারী 7টা টিপস আপনার এখনই জেনে নেওয়া উচিত

এক্সারসাইজ এবং হেলদি ডায়েট ছাড়াও হার্ট সুস্থ রাখার জন্য আরও অনেক কিছু করতে হয়

হাইলাইট

  1. হার্ট সুস্থ রাখার জন্য এক্সারসাইজ এবং হেলদি ডায়েটই একমাত্র উপায় নয়
  2. হার্ট সুস্থ রাখার দারুণ পদ্ধতি হল নিয়মিত যৌন কার্যকলাপ বজায় রাখা
  3. রেড ওয়াইন ধমনীতে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়

হার্টের সমস্যার ব্যপারে সকলেই কমবেশী চিন্তিত। তবে সচেতনতা বৃদ্ধির মাধ্যে এই রোগকে দূরে সরিয়ে রাখা সম্ভব। অনেকেরই ধারণা এক্সারসাইজ এবং হেলদি ডায়েটের মাধ্যমে হার্ট সুস্থ রাখা সক্ষম। তবে একথা পুরোপুরি ঠিক নয়। এই দুটো টিপস ছাড়াও আরও অনেক কিছু করা প্রয়োজন। হার্টের সুরক্ষার ব্যপারে মানুষ এখনও অনেকটাই অজ্ঞ আর এই অজ্ঞতা থেকে বিভিন্ন ধরণের হার্টের সমস্যা সৃষ্টি হয়। ফলত বিশ্বব্যপী বহু মানুষের আজ হার্টের সমস্যার জন্য মৃত্যু হয়। এখন সময় এসেছে হার্ট সুস্থ রাখার জন্য আরও কিছু উপকারী টিপস জেনে নেওয়ার।  

সুস্থ হার্টের জন্য এই 7টা সহজ টিপস আপনার মেনে চলা উচিত  

1. ধূমপান ত্যাগ করুন

যখন হেলদি হার্টের জন্য ধূমপান ত্যাগ করতে বলা হচ্ছে তখন আর কোনও প্রশ্ন বা সংশয় না রেখে অবশ্যই ধূমপান ত্যাগ করুন। ধূমপান স্বাস্থের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং এই অভ্যাস অতি দ্রুত ত্যাগ করা উচিত। ধূমপানের ফলে ক্যানসার হয় এবং শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গেরও ক্ষতি হয়। তাই হার্ট সুস্থ রাখতে অবশ্যই ধূমপান ত্যাগ করুন।

smokingধূমপানের ফলে হার্টের সমস্যা বৃদ্ধি পায়
 
2. যৌন কার্যকলাপ বজায় রাখুন

হার্টের জন্য সেক্স উপকারী। শরীর সতেজ রাখার অন্যতম গুরুত্বপূর্ণ উপায় হল যৌন কার্যকলাপ বজায় রাখা। এর ফলে শরীর থেকে প্রচুর হরমোন নিঃসৃত হয় ফলে স্ট্রেস কমে। স্ট্রেসের ফলে হার্টের বিভিন্ন সমস্যা দেখা যায়।   

3. এক গ্লাস রেড ওয়াইন পান করুন

নিয়মিত এক গ্লাস রেড ওয়াইন পান করলে আপনার শরীরে খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে এবং ভাল কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পায়। এর ফলে রক্ত জমাট বেঁধে ধমনী ক্ষতিগ্রস্ত হতে পারে না। তবে অবশ্যই পরিমিত মদ্যপান করা উচিত।   
 
red wineপরিমিত রেড ওয়াইন পান করলে হার্ট সুস্থ থাকে 

4. খাদ্যে লবণের পরিমাণ কমিয়ে দিন

দৈনিক লবণ গ্রহণের পরিমাণ কমিয়ে দিন। খাদ্যে লবণের পরিমাণ বেশী থাকলে হাইপারটেনশন এবং হার্টের সমস্যা দেখা দেয়। লবণের পরিমাণ কমানোর পাশাপাশি আপনার জাঙ্ক ফুড খাওয়াও বন্ধ করে দেওয়া উচিত।

5. ডার্ক চকোলেট খান

ডার্ক চকোলেটে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। তবে ডার্ক চকোলেট কীভাবে খেলে হার্ট সুস্থ থাকে আপনার তা অবশ্যই জানা উচিত। রাতে খাবার খাওয়ার পর এক টুকরো ডার্ক চকোলেট আপনাকে তৃপ্তি দেওয়ার পাশাপাশি আপনার হার্টকে সুস্থও রাখবে।  

 
dark chocolateডার্ক চকোলেটে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড হার্ট সুস্থ রাখতে সাহায্য করে  
 
 
6. লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন

লিফট এবং এস্ক্যালেটরের যুগে আমরা সিঁড়ির ব্যবহার ভুলতে বসেছি। কিন্তু এইভাবে সুস্থ থাকা সম্ভব নয়। আপনার রোজকার ওয়ার্কআউট রুটিনে সিঁড়ির ব্যবহার যোগ করুন। সুস্থ থাকুন।  

7. মুখের স্বাস্থ্যের দিকে নজর দিন

মুখের স্বাস্থ্য আপনার সম্পূর্ণ স্বাস্থ্য কেমন তার নির্দেশক। বিভিন্ন গবেষণায় জানা গেছে মুখের স্বাস্থ্য খারাপ হলে তা হার্টের খারাপ স্বাস্থের সঙ্গে সম্পর্কযুক্ত। আপনার দাঁত এবং মাড়ি সুস্থ রাখতে নিয়মিত দাঁত ব্রাশ করুন এবং দাঁত পরিষ্কার রাখুন। আপনার দাঁতে সমস্যা দেখা দিলে তা ক্যাভিটি ছাড়া অন্য রোগেরও নির্দেশক হতে
 
floss

মুখের খারাপ স্বাস্থ্য হার্টের সমস্যা নির্দেশ করে

   

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------
Listen to the latest songs, only on JioSaavn.com