হোম »  ডায়াবেটিস »  ৫ ভেষজে Diabetes বধ...ওষুধ ছাড়াই

৫ ভেষজে Diabetes বধ...ওষুধ ছাড়াই

Herbs for diabetes: ওষুধ তো আছেই। তার পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। তাই রোগ সারাতে যোগের পাশাপাশি যদি ভেষজ উপাদান আপন করা যায় তাহলে সমাধান হয় দীর্ঘস্থায়ী।

৫ ভেষজে Diabetes বধ...ওষুধ ছাড়াই

Diabetes diet: দারচিনি সুগার কমাতে সিদ্ধহস্ত

হাইলাইট

  1. সুগার কমায় মৌরি
  2. অ্যালোভেরাও রক্তে চিনি কম করে
  3. জিলয়ও সাহায্য করে একই ভাবে

ওষুধ তো আছেই। তার পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। তাই রোগ সারাতে যোগের পাশাপাশি যদি ভেষজ উপাদান আপন করা যায় তাহলে সমাধান হয় দীর্ঘস্থায়ী। তেমনই একটি রোগ ডায়াবেটিস (Diabetes)। শরীরে স্বাভাবিক ইনসুলিন তৈরি হওয়া কমে গেলে এই সমস্যা দেখা দেয়। আবার ক্রমাগত ইনসুলিন নিলে হিতে বিপরীতও হয়। পাঁচটি ভেষজ (herbs) পারে এই সমস্যা মেটাতে। সেগুলি কী কী---

Diabetes diet: ভেষজ রক্তে কমায় চিনি


১. দারচিনি 

দারচিনির মিষ্টত্ব চিনির বিকল্প। আবার এই গরমমশলার গুঁড়ো রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করে। এটিও টাইপ ২ ডায়াবেটিস কমায়। একই সঙ্গে বশে রাখে ব্লাডপ্রেসারকেও। পেশি মজবুত করে। রান্নায় তো বটেই দারচিনি মেশানো সুগন্ধি হার্বাল চা পান করলেও উপকার পাবেন অনেক।

3cl049q8

দারচিনি ডায়াবেটিসের মহৌষোধি
সৌজন্যে:আই স্টক

শীতকে কাবু করবেন? ডায়েটে থাক শিল্পা শেট্টির মাশরুম স্যুপ

২. করোলা 

তেতো স্বাদের জন্য অনেকে নাক কুঁচকালেও এর রস রোজ খালিপেটে খেলে ডায়াবেটিস পালাতে পথ পায় না। টাইপ ২ ডায়াবেটিস কমাতে এর জুড়িদার নেই। সরাসরি রস খেতে না পারলে শুক্তো করেও খেতে পারেন এই সবজি। 

৩. মেথি 

মেথি ডায়াবেটিস কমায় সহজেই। এর মধ্যে থাকা ফাইবার রক্তে চিনির পরিমাণ কমায়। পাশাপাশি কমায় কোলেস্টেরলও। তাই অনেকেই খালিপেটে মেথিগুঁড়ো জল দিয়ে খান। মেথিশাক খেলেও একই উপকার মিলবে।

উষ্ণ খাবার না খাবারে উষ্ণতা! সুস্থ থাকতে কোনটি খুঁজবেন শীতে?

৪. অ্যালোভেরা

অ্যালোভেরা শুধুই চুল বা ত্বকের জন্য নয়, ডায়াবেটিসের জন্যও মহৌষধি। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট বিটা সেল মেরামত করে। যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই রোজ অ্যালোভেরার জুস পান ডায়াবেটিকদের জন্য উপকারি।

i9rfv1b

অ্যালোভেরাও সুগার কমায়
সৌজন্যে: আই স্টক

৫. জিলয়

জিলয়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্ত পরিশুদ্ধ করে। চিনির পরমাণ কমায়। তাই রোজ এক কাপ করে এই পাতার গুঁড়ো মেশানো জল সকালে খালিপেটে খেলে সমস্যা অনেকটাই কমবে। রোজ রাতে ভিজিয়ে রেখে দিন। আর সকালে উঠে পান করুন।

গাঁজার গন্ধেই গায়েব মাথাব্যথা! টানলে কমবে মাইগ্রেনও...?

সতর্কীকরণ: তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া অতি জরুরি।  

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------