হোম »  ক্যান্সার »  তৃতীয় পর্যায়ের পেরিটোনিয়াল ক্যানসারে আক্রান্ত নাফিসা আলি। জেনে নিনে এই রোগের কিছু দিক

তৃতীয় পর্যায়ের পেরিটোনিয়াল ক্যানসারে আক্রান্ত নাফিসা আলি। জেনে নিনে এই রোগের কিছু দিক

Yesteryear actress Nafisa Ali reveals her diagnosis of stage 3 cancer in a heart wrenching post on Instagram.

তৃতীয় পর্যায়ের পেরিটোনিয়াল ক্যানসারে আক্রান্ত নাফিসা আলি। জেনে নিনে এই রোগের কিছু দিক

Peritoneal cancer is similar to ovarian cancer in behaviour and appearance

হাইলাইট

  1. অন্ত্রের বা পেটের ক্যান্সারের মতো নয় পেরিটোনিয়াল ক্যানসার
  2. পুরুষদের থেকে মহিলারাই বেশি আক্রান্ত এই রোগে
  3. বেশি বয়সে বাড়ে এই রোগের ঝুঁকি

ক্যান্সার ধরা পড়েছে অভিনেত্রী নাফিসা আলির। ইন্সট্রগ্রামে ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সঙ্গে একটি ছবি পোস্ট করে নাফিসা আলি প্রকাশ করেছেন যে তিনি তৃতীয় পর্যায়ের পেরিটোনিয়াল ও ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত। পরে আবার তাঁর পরিবারের সাথে বেশ কয়েকটি পোস্টের মাধ্যমে তিনি জানিয়েছিলেন যে চিকিৎসকেরা তাঁর পেরিটোনিয়াল ও ডিম্বাশয়ের ক্যান্সার শণাক্ত করেছেন। ক্যান্সারের নির্ণয় রোগীর জন্য নয়, রোগীর পরিবারের জন্যও খুব মারাত্মক হতে পারে। আমরা নাফিসা আলি দ্রুত আরোগ্য লাভের কামনা করি।

পেরিটোনিয়াল ক্যান্সার একটি বিরল ধরনের ক্যান্সার যা পেটের আবরণের টিস্যুগুলির পাতলা স্তরে বিকশিত হয়। ক্যান্সারটি গর্ভাশয়, মূত্রাশয় এবং মলদ্বারে হতে পারে- এই গঠনটি একসাথে উপবৃত্তীয় কোষগুলি দ্বারা গঠিত এবং পেরিটোনাম নামে পরিচিত। এটি একটি তরল পদার্থ উৎপাদন করে যা অঙ্গগুলিকে পেটের ভিতরে মসৃণভাবে নড়াচড়া করতে সাহায্য করে।

তাহিরা স্টেজ জিরো স্তন ক্যানসারে আক্রান্ত- কী এই ক্যানসার? কী চিকিৎসা?


ডিম্বাশয়ের ক্যান্সার কি?

ডিম্বাশয় ক্যান্সার এমন একটি ক্যান্সার যাতে অস্বাভাবিক কোষগুলি ডিম্বাশয়ের মধ্যে টিউমার গঠনের জন্য নিয়ন্ত্রণের বাইরে গিয়ে নিজেদের অগ্রগতি বৃদ্ধি করে। যদি ডিম্বাশয় ক্যান্সার দীর্ঘদিন ধরে চিকিত্সা না করে ফেলে রাখা হয় তবে এটি শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। এই ক্যান্সারকে মেটাস্ট্যাটিক ওভারিয়ান ক্যান্সার বলেও উল্লেখ করা হয়। ডিম্বাশয় ক্যান্সারের প্রাথমিক লক্ষণ অস্পষ্ট। ডিম্বাশয় ক্যান্সারের সাধারণ লক্ষণগুলির মধ্যে আছে, পেটে রক্তপাত, ব্যথা এবং চাপ, খাওয়ার সমস্যা, ঘন ঘন প্রস্রাব এবং প্রস্রাবের তীব্রতা বৃদ্ধি। ডিম্বাশয় ক্যান্সার ক্লান্তি, পিঠে ব্যথা, অনিয়মিত পিরিয়ড, হৃদরোগ, বদহজমও সৃষ্টি করতে পারে।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Just met my precious friend who wished me luck & to get well from my just diagnosed stage 3 cancer .

A post shared by nafisa ali sodhi (@nafisaalisodhi) on

পেরিটোনিয়াল ক্যান্সার এবং ডিম্বাশয় ক্যান্সারের মধ্যে যোগসূত্র কী?

পেরিটোনিয়াল ক্যান্সারের ধরণ ও গতিপ্রকৃতি ডিম্বাশয় ক্যান্সারের অনুরূপ। এই দুই ক্যান্সারের একই উপসর্গ এবং একই ভাবে চিকিত্সা করা হয় তবে দু'টি ক্যানসার ভিন্ন।

পেরিটোনিয়াল ক্যান্সার একটি বিরল ক্যান্সার যা ডিম্বাশয় ক্যান্সারের সাথেই বিকাশ করতে পারে এবং পেটের যে কোনও স্থানে হতে পারে এবং তা পেরিটোনিয়ামের ভিতরে অঙ্গগুলিকে প্রভাবিত করে। এখানে উল্লেখ করা উচিত যে পেরিটোনিয়াল ক্যান্সার অন্ত্রের বা পেট ক্যান্সারের মতো নয়। পেরিটোনিয়াল ক্যান্সার পেরিটোনিয়ামে শুরু হয় এবং প্রাথমিক পেরিটোনিয়াল ক্যান্সার নামেই ডাকা হয়।

হরমোনের মাধ্যমে চিকিৎসা, ক্যানসার রোগীদের জন্য আশার খবর জানাচ্ছেন চিকিৎসকেরা

পুরুষের তুলনায় মহিলাদের মধ্যে প্রাথমিক পেরিটোনিয়াল ক্যান্সার বেশি সাধারণ। ডিম্বাশয় ক্যান্সারের ঝুঁকিপূর্ণ মহিলাদেরও পেরিটোনিয়াল ক্যান্সারের ঝুঁকি রয়েছে। জেনেটিক মিউটেশন বিআরসিএ ১ এবং বিআরসিএ ২ আছে এমন মহিলাদের পেরিটোনিয়াল ক্যান্সারের ঝুঁকি বেশি। এছাড়াও বেশি বয়স এই রোগের আশঙ্কা বৃদ্ধি করে।

ডিম্বাশয়ের ক্যান্সারের মতোই, পেরিটোনিয়াল ক্যান্সারও প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা কঠিন। এর উপসর্গগুলি ভীষণই অস্পষ্ট। রোগটির বেশি পর্যায়ে অগ্রগতি না হওয়া পর্যন্ত পরিষ্কার করে উপসর্গ ধরা যায় না। এই পর্যায়ে পেরিটোনিয়াল ক্যান্সারের লক্ষণ ডিম্বাশয়ের ক্যান্সারের মতোই।

পেরিটোনিয়াল ক্যান্সারের কিছু উপসর্গ হল পেটের নানা অস্বস্তি, যেমন গ্যাস, বদহজম, পেট জ্বালা, কোষ্ঠকাঠিন্য, ঘন ঘন প্রস্রাব, ক্ষুধা হ্রাস, হঠাত ওজন বৃদ্ধি বা ওজন হ্রাস, পায়ু দিয়ে রক্তপাত এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা ইত্যাদি।

স্বাস্থ্য বিষয়ক আরও খবর পড়ুন এখানে 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------