হোম »  ব্রেস্ট ফিডিং »  ধূমপান কীভাবে শিশুকে স্তন্যপান করানোর অভ্যাসে বাধা সৃষ্টি করে জেনে নিন

ধূমপান কীভাবে শিশুকে স্তন্যপান করানোর অভ্যাসে বাধা সৃষ্টি করে জেনে নিন

সদ্য মা হয়েছেন যে সকল মহিলারা, বাড়িতে আপনারা সিগারেটের প্যাসিভ স্মোকার গোষ্ঠীর অন্তর্গত হয়ে থাকলে সন্তানকে স্তন্যপান করানোর ক্ষেত্রে এক্ষুনি প্যাসিভ স্মোকিং বন্ধ করুন।

ধূমপান কীভাবে শিশুকে স্তন্যপান করানোর অভ্যাসে বাধা সৃষ্টি করে জেনে নিন

স্তন্যপান করান যে সকল মহিলা, বাড়িতে প্যাসিভ স্মোকার হয়ে থাকলে তাদের শিশুকে স্তন্যপান করানোর ক্ষেত্রে প্রতিকূলতা সৃষ্টি হয়।

হাইলাইট

  1. প্যাসিভ স্মোকিং-এর ফলে মায়েদের শিশুকে স্তন্যপান করানোর মেয়াদ কমে যায়
  2. স্তন্যপানের ক্ষেত্রে ধূমপান নেতিবাচক প্রভাব ফেলে
  3. স্তন দুগ্ধের মাধ্যমে নিকোটিন শিশুর দেহে সংশ্লেষিত হয়

মহিলারা জেনে নিন। সদ্য মা হয়েছেন যে সকল মহিলারা, বাড়িতে আপনারা সিগারেটের প্যাসিভ স্মোকার গোষ্ঠীর অন্তর্গত হয়ে থাকলে সন্তানকে স্তন্যপান করানোর ক্ষেত্রে এখনই প্যাসিভ স্মোকিং বন্ধ করুন। সম্প্রতি ব্রেস্টফিডিং মেডিসিন নামক পত্রিকায় প্রকাশিত একটা গবেষণায় জানা গেছে, সদ্যোজাত শিশুর মা যদি বাড়িতে তাঁর স্বামী বা পরিবারের অন্যান্য সদস্যদের মাধ্যমে পরোক্ষভাবে সিগারেটের ধোঁয়ার সংস্পর্শে এসে থাকেন তবে সেক্ষেত্রে তাঁরা শিশুকে স্তন্যপান করানো দ্রুত বন্ধ করে দেন - জানিয়েছেন গবেষণাপত্রের প্রধান প্রবক্তা কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া’স ওকানাগান ক্যাম্পাসের প্রফেসর মেরি টারান্ট।   

এমনকী তিনি আরও জানিয়েছেন, বাড়িতে যত সংখ্যক মানুষ ধূমপান করে শিশুকে স্তন্যপান করানোর মেয়াদ ততই কমে যায়।  

গবেষণার জন্য হংকং-এর একটা হাসপাতালে 1200-এর বেশি মহিলার পরীক্ষা করা হয়েছিল। এবং গবেষণায় দেখা গেছে এক-তৃতীয়াংশ অংশগ্রহণকারীর বাড়িতে তাঁর সঙ্গী বা অন্য কোনও সদস্য ধূমপান করে। যারা ধূমপান করে না তাদের তুলনায় ওই এক তৃতীয়াংশ মহিলার স্বামী শিশুকে স্তন্যপান করানো পছন্দ করে না।


গবেষণায় জানা গেছে, নিকোটিন স্তন দুগ্ধে মিশে যায় এবং দুগ্ধ উৎপাদনের পরিমাণ কমিয়ে দেয়। এছাড়াও পরোক্ষ ধূমপানের শিশুর দেহেও অত্যন্ত ক্ষতি হয়।

পরোক্ষ ধূমপানের ফলে শিশুর শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং শ্বাসযন্ত্রের অন্যান্য সমস্যা দেখা যায়, জানান টেরান্ট।

স্তন্যপান করান এমন মহিলারা শিশুকে স্ত্যন্যপান করিয়ে শিশুর যত উপকার করেন, প্যাসিভ স্মোকিং-এর মাধ্যমে শিশুর তার চেয়ে বেশি ক্ষতি হয়। তাই মায়েদের উচিত ভাল স্মোকিং হাইজিন মেনে চলা এবং শিশুকে সিগারেটের ধোঁয়ার মধ্যে না রাখা।  

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------